৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মহিলা আইএম নর্ম পেলেন ওয়ালিফা

মহিলা আইএম নর্ম পেলেন ওয়ালিফা - ছবি : সংগৃহীত

হাঙ্গেরির বুদাপেস্টে শেষ হওয়া বিশ্ব দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের কোনো দাবাড়ুই নর্ম অর্জন করতে পারেননি। তবে এরপর নিজ খরচে হাঙ্গেরিতেই আরেকটি টুর্নামেন্ট খেলছেন বাংলাদেশী দাবাড়ুরা। এই সিক্স ডে বুদাপেস্ট আন্তর্জাতিক মাস্টারস দাবায় মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদ একটি আন্তর্জাতিক মহিলা মাস্টারের নর্ম অর্জন করেছেন।

ওয়াদিফা ৯ খেলায় ৫ পয়েন্ট পেয়ে এই নর্মের পাশাপাশি চতুর্থ স্থান লাভ করেছেন। এটি তার প্রথম মহিলা আন্তর্জাতিক মাস্টারের নর্ম। এ ইভেন্ট হতে তিনি তার রেটিং ১৩০ বৃদ্ধি করেছেন। তার বর্তমান রেটিং ১৯৮৮।

এছাড়া গ্র্যান্ড মাস্টারস দাবা বি-তে ফিদে মাস্টার মনন রেজা নীড় ৯ খেলায় সাড়ে চার পয়েন্ট পেয়ে অষ্টম হন। গ্র্যান্ড মাস্টারস দাবা সি-তে ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ৯ খেলায় ৪ পয়েন্ট পেয়ে ষষ্ঠ হয়েছেন।

গ্র্যান্ড মাস্টারস দাবা এ-তে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৮ খেলায় ৩ পয়েন্ট অর্জন করেন। ওয়াদিফার বোন মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা আহমেদ ৯ খেলায় ৫ পয়েন্ট অর্জন করে ষষ্ঠ স্থান পান। গতকাল নবম বা শেষ রাউন্ডের খেলায় মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদ ইউক্রেনের ফিদে মাস্টার বাসিরভ কেমালকে পরাজিত করে এই নর্ম পান।

ফিদে মাস্টার মনন রেজা নীড় আয়ারল্যান্ডের নেমিথ জালানকে ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা আহমেদ ডেনমার্কের রামসডাল রেসসিকে হারান। ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ভারতের আন্তর্জাতিক মাস্টার মায়াঙ্ক চক্রবর্তীর সাথে ড্র করেন এবং আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান অসুস্থতার জন্য শেষ রাউন্ডে অংশ নেননি।


আরো সংবাদ



premium cement