১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

লেবাননে পেজারের পর ওয়াকি-টকি বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০

দক্ষিণ লেবাননের সাইডন শহরে সেনাসদস্য আর স্থানীয় লোকজনকে এক মোবাইল ফোন দোকানের বাইরে দেখা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, দোকানে একটি ওয়াকি-টকি বিস্ফোরিত হয়েছে - ফাইল ছবি

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার দেশটির একাধিক অঞ্চলে ইলেক্ট্রনিক ডিভাইস বিস্ফোরণে ২০ নিহত ও ৪৫০ আহত হয়েছে।

লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী এবং রাষ্ট্রীয় গণমাধ্যম বুধবার (১৮ সেপ্টেম্বর) জানায়, রাজধানী বৈরুত এবং দেশের অন্যান্য স্থানে দ্বিতীয় দফা ইলেক্ট্রনিক ডিভাইস বিস্ফোরিত হয়েছে। মঙ্গলবার শত শত পেজারে বিস্ফোরণ হবার পর বুধবার খবরে বলা হয়েছে যে ওয়াকি-টকি, এমনকি সোলার পাওয়ার যন্ত্রপাতিও আক্রান্ত হয়েছে।

হিজবুল্লাহর ব্যবহৃত পেজার লক্ষ্য করে মঙ্গলবারের ইসরাইলি হামলায় অন্তত ১২ জন নিহত ও প্রায় তিন হাজার মানুষ আহত হওয়ার এক দিন পর এই বিস্ফোরণ ঘটলো।

বুধবার ঘটনাস্থলে থাকা অ্যাসোসিয়েটেড প্রেস সাংবাদিকরা জানিয়েছেন, আগের দিন পেজার বিস্ফোরণে নিহত হিজবুল্লাহ বাহিনীর তিনজন সদস্য ও এক শিশুর জানাজাস্থলে একাধিক বিস্ফরণ ঘটে।

দক্ষিণ উপকূলীয় শহর সাইডনে এপি’র একজন ফটোসাংবাদিক ক্ষতিগ্রস্ত একটি গাড়ি এবং মোবাইল ফোনের দোকান দেখতে পান, যেগুলোর ভেতরে বিস্ফোরণ ঘটেছে।

হিজবুল্লাহ’র এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এপিকে বলেন যে তাদের দলের ব্যবহার করা ওয়াকি-টকিতে বিস্ফোরণ হয়েছে। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, বৈরুত এবং দক্ষিণ লেবাননের কয়েকটি এলাকায় লোকজনের বাসার সৌর বিদ্যুৎ ব্যবস্থায় বিস্ফোরণ ঘটে, যাতে অন্তত একটি মেয়ে আহত হয়।

হিজবুল্লাহর আল মানার টিভি লেবাননের একাধিক এলাকায় বিস্ফোরণের খবর দিয়েছে। হিজবুল্লাহর এক কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, গোষ্ঠীটির ব্যবহৃত ওয়াকিটকিগুলো বিস্ফোরিত হয়েছিল, যেগুলো বৈরুত থেকে শোনা বিস্ফোরণের অংশ । গণমাধ্যমের সাথে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা একথা বলেছেন।

মঙ্গলবারের পেজার বোমা হামলার পর লেবাননে এখনো বিভ্রান্তি ও ক্রোধ বিদ্যমান। এমন সময়ে সেখানে আবার বিস্ফোরণ হয়। এই বিস্ফরণগুলোকে হিজবুল্লাহ সদস্যদের লক্ষ্য করে জটিল ইসরায়েলি আক্রমণ বলে মনে হচ্ছে।

লেবাননের বিভিন্ন অংশ ও সিরিয়ায় হিজবুল্লাহ সদস্যদের ব্যবহৃত শত শত পেজার বিস্ফোরণে দুই শিশুসহ অন্তত ১২ জন নিহত এবং প্রায় ২ হাজার ৮০০ জন মানুষ আহত হয়েছে।

অভিযানের নতুন বিবরণ উঠে আসতে শুরু করেছে। অন্য একটি প্রতিষ্ঠান বুধবার জানিয়েছে, হাঙ্গেরিভিত্তিক একটি কোম্পানি এই পেজারগুলো তৈরি করেছে।

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেন, হামলার পর ইসরাইল যুক্তরাষ্ট্রকে সে সম্পর্কে জানিয়েছিল। তিনি বলেছিলেন, পেজারে অল্প পরিমাণ বিস্ফোরক লুকানো ছিল। ওই ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন, কারণ তাদেরকে প্রকাশ্যে তথ্য নিয়ে আলোচনা করার অনুমতি দেয়া হয়নি।
সূত্র : ভিওএ ও অন্যান্য


আরো সংবাদ



premium cement