১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

১৯৭৫৬ কিমি বেগে ১১ মিনিটে ইসরাইলে হামলা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের

১৯৭৫৬ কিমি বেগে ১১ মিনিটে ইসরাইলে হামলা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের - ছবি : সংগৃহীত

দু’দিন আগেই ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইয়েমেনের বিদ্রোহী শিয়া গোষ্ঠী হাউছিরা। রোববার রাতে হাইপারসনিক (শব্দের চেয়ে পাঁচগুণ বা তার বেশি গতিসম্পন্ন) ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরাইলের মধ্যাঞ্চলে হামলা চালানো হয়। হামলায় হাউছিরা যে ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করেছিল, সেটির নাম ‘প্যালেস্টাইন ২’।

একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে এই ক্ষেপণাস্ত্র। ইসরাইলে হামলায় নিজেদের গোপন অস্ত্র ব্যবহার করে পশ্চিমি দুনিয়াকে চমকে দিয়েছে হাউছিরা। এই ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৯৭৫৬ কিলোমিটার। সর্বাধিক দূরত্ব অতিক্রম করতে পারে ২১৫০ কিলোমিটার। এই ক্ষেপণাস্ত্রটিকে সম্প্রতি ইয়েমেন সেনাবাহিনীর হাতে তুলে দেয়া হয়। এর গতি ম্যাক ১৬। অর্থাৎ, ঘণ্টায় ১৯৭৫৬ কিলোমিটার। যেকোনো দেশের ‘এয়ার ডিফেন্স সিস্টেম’-কে ভেঙে তছনছ করে দেয়ার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র।

ক্ষেপণাস্ত্রটির আরও একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, মাঝপথ থেকেই এটি গতিমুখ বদলাতে পারে প্রয়োজন মতো। ফলে ‘শত্রু’ দেশের কোনো ক্ষেপণাস্ত্র পাল্টা হামলা চালালেও তা পাশ কাটিয়ে নিশানার দিকে এগোতে থাকে ‘প্যালেস্টাইন ২’। হাউছিদের হাতে আসা এই ক্ষেপণাস্ত্রই এখন আন্তর্জাতিক মহলে শোরগোল ফেলে দিয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ইসরাইলে হামলা চালায় হাউছিরা। সেই হামলার পর থেকেই পশ্চিম দুনিয়ার শক্তিধর দেশগুলোর মধ্যে আলোচনা শুরু হয়েছে হাউছি বিদ্রোহীদের হাতে এই প্রযুক্তি কোথা থেকে এলো?

এই হামলার পর ইসরাইল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছেন, হাউছি বিদ্রোহীদের এর ফল ভুগতে হবে। ইরানই কি হাউছি বিদ্রোহীদের এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে? এই জল্পনা যখন ঘুরতে শুরু করেছে, ইরান কিন্তু সম্পূর্ণভাবে বিষয়টি অস্বীকার করেছে। এই হামলা এবং ক্ষেপণাস্ত্রের সাথে তাদের কোনো সম্পর্ক নেই বলেই দাবি করেছে তারা।

ইরানের পাল্টা দাবি, ১৪০০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারে এমন ফতহ-১ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তাদের হাতে রয়েছে। তবে ‘প্যাল্টেস্টাইন ২’-এর মতো কোনো ক্ষেপণাস্ত্র বা প্রযুক্তি ইয়েমেনকে দেয়া হয়নি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহু ও তার প্রতিরক্ষা মন্ত্রীকে হত্যা করতে গোয়েন্দা নিয়োগ ইরানের বিশ্বসেরা গবেষকের তালিকায় বাকৃবির ১০ গবেষক আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ পিটিয়ে মারার ঘটনায় হত্যা মামলা দায়ের করেছে ঢাবি প্রশাসন ভারতে জাতীয় পতাকায় কালেমা লেখায় ক্ষুব্ধ হিন্দু পরিষদ জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট ভারতকে চেপে ধরেছে বাংলাদেশ, নেই ৬ উইকেট সংগঠন ও এলাকাবাসী চাইলে নির্বাচন করব : নিজামীপুত্র মোমেন সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান কারাগারে, গার্মেন্টসকর্মী হত্যা মামলায় গ্রেফতার ইসরাইল কি হামাসকে ধ্বংস করতে পারে?

সকল