১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্টকে বরখাস্ত করছেন নেতানিয়াহু!

নেতানিয়াহু এবং গ্যালান্ট - ছবি : সংগৃহীত

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করে তার স্থানে ন্যাশনাল রাইট পার্টির নেতা গাইডিয়ন সারকে বসাতে চাচ্ছেন। সোমবার ইসরাইলি মিডিয়া এ খবর প্রকাশ করে।

দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সাথে সীমান্ত উত্তেজনা বাড়া নিয়ে সরকারের ভূমিকা প্রশ্নে নেতানিয়াহু ও গ্যালান্টের মধ্যে মতানৈক্যের প্রেক্ষাপটে এ খবর প্রকাশিত হলো। গ্যালান্ট উত্তেজনা কমানোর জন্য ব্যাপক কূটনৈতিক চেষ্টা চালানোর পক্ষে অভিমত প্রকাশ করছেন। আর নেতানিয়াহু ব্যাপক মাত্রায় সামরিক অভিযান চালাতে চান।

ইসরাইলি সরকারি সম্প্রচার প্রতিষ্ঠান কান জানিয়েছে, 'গ্যালান্টকে বাদ দিয়ে তার স্থানে বসানোর জন্য নেতানিয়াহুর দল ও সারের মধ্যে আলোচনা চলছে।' নেতানিয়হুর লিকুদ পার্টি অবশ্য কোনো ধরনের আনুষ্ঠানিক সমঝোতার কথা অস্বীকার করেছে।

সাবেক লিকুদ সদস্য সার ২০২০ সালে নেতানিয়াহুর সাথে বিবাদের প্রেক্ষাপটে আলাদা দল গঠন করেন। তিনি আবারো ইসরাইলের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে আত্মপ্রকাশ করেছেন।

অন্যদিকে নেতানিয়াহুর ডানপন্থী মিত্রদের কাছে অপছন্দের লোক হলেন গ্যালান্ট। এমনকি উগ্র ডানপন্থী ন্যাশনাল সিকিউরিটি মন্ত্রী ইতামার বেন-গভিরও অপছন্দ করেন গ্যালান্টকে।

সামাজিক মাধ্যমে বেন-গভির বলেন, 'কয়েক মাস ধরেই গ্যালান্টকে বরখাস্ত করার জন্য নেতানিয়াহুর প্রতি আমি আহ্বান জানাচ্ছি। এখন তাকে অবিলম্বে বরখাস্ত করার সময় চলে এসেছে।

তিনি বলেন, উত্তরাঞ্চলের ব্যাপারে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে। আর এই কাজে নেতৃত্ব দিতে পারার মতো সঠিক লোক নন গ্যালান্ট।

সার যদি ইসরাইলি সরকারের অন্তর্ভুক্ত হতে পারেন, তবে লেবানন ও গাজা সঙ্ঘাত নতুন মাত্রা পাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement
ব্যাংকিং সেক্টর রিফর্মে বাংলাদেশকে সহায়তা করবে বিশ্বব্যাংক : অর্থ উপদেষ্টা ঢাবি ও জাবিতে গণপিটুনিতে হত্যা প্রসঙ্গে যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা পাকুন্দিয়ায় মাদরাসাছাত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় ছাত্রীর মাকে মারধর সুশীলতার আড়ালে হারিয়ে যাচ্ছে বিপ্লবের মূল্যবোধ বেক্সিমকো গ্রুপের সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের আদেশ সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন : ডা. জাহিদ মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যুর অভিযোগ এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়ো : ইসরাইলকে জাতিসঙ্ঘ হাত-পা-মুখ বাঁধা অবস্থায় বালুচর থেকে আহত স্কুলছাত্র উদ্ধার ঢাবি ও জাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রশিবিরের নিন্দা ও প্রতিবাদ

সকল