২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইয়েমেন থেকে ইসরাইলে সুপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেন থেকে ইসরাইলে সুপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা - ছবি : সংগৃহীত

মধ্য ইসরাইলের লড শহরের কাছে খোলা মাঠে আগুন নেভানোর কাজ করছে দমকল বাহিনীর একজন। ইয়েমেন থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রর বিস্ফোরণে আগুন লাগে বলে ধারণা করা হচ্ছে

ইয়েমেনের ইরান-সমর্থিত হাউছিদের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র ইসরাইলের মধ্যাঞ্চলের একটি উন্মুক্ত স্থানে আঘাত হেনেছে। রোববার দিনের শুরুতে এই ঘটনা ঘটলে এ অঞ্চলে অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দরে আকাশ হামলার সতর্কতাসূচক সাইরেন বেজে উঠে। এই প্রথম ইয়েমেন থেকে ইসরাইলে সুপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হলো।

গাজায় প্রায় এক বছর ধরে চলা যুদ্ধের এটি সর্বশেষ পার্শ্বপ্রতিক্রিয়া। ইসরাইল ইঙ্গিত দিয়েছে, তারা সামরিক বাহিনীর মাধ্যমে পাল্টা আঘাত চালাতে পারে।

এ ঘটনায় কেউ হতাহত হয়নি বা বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে ইসরাইলি গণমাধ্যমে প্রচারিত ভিডিও ফুটেজে মানুষকে দৌড়ে বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরের আশ্রয়স্থানে দিকে যেতে দেখা গেছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, এর অল্প সময় পরই তারা স্বাভাবিক কার্যক্রম আবারো শুরু করেছে।

এ ছাড়া, ফুটেজে ইসরাইলের মধ্যাঞ্চলের একটি পল্লী এলাকায় আগুন দেখা গেছে। স্থানীয় গণমাধ্যমে এমন কিছু ছবি দেখানো হয়েছে, যা দেখে মনে হয়েছে একটি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বা ইন্টারসেপ্টরের অংশবিশেষ মধ্যাঞ্চলের শহর মোদিনের একটি ট্রেন স্টেশনের এস্কেলেটরের ওপর পড়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী বলছে, তারা তাদের বহুমুখী আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এই ক্ষেপণাস্ত্রটিকে প্রতিহত করার বেশ কয়েক দফা প্রচেষ্টা চালায়, কিন্তু কোনোটি সফল হয়েছে কী না, তা এখনো জানা যায়নি।

তারা বলছে, ক্ষেপণাস্ত্রটি মাঝ আকাশে বিচূর্ণ হয়, কিন্তু এ ঘটনাটি এখনো নিরীক্ষা করা হচ্ছে। সামরিক বাহিনী বলছে, এ অঞ্চলে বিমান-বিধ্বংসী ইন্টারসেপ্টর থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

গাজায় ইসরাইল ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকেই হাউছি নামে পরিচিত ইয়েমেনি বিদ্রোহীরা বারবার ইসরাইল অভিমুখে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। তবে প্রায় সব অস্ত্রই লোহিত সাগর পার হওয়ার আগেই প্রতিহত করা হয়েছে।

নেতানিয়াহুর হুমকি

জুলাই মাসে ইরানে নির্মিত ড্রোন ব্যবহার করে হাউছিরা তেল আবিবে হামলা চালায়। এতে একজন নিহত ও ১০ জন আহত হন। পাল্টা জবাবে ইসরাইল ইয়েমেনে হাউছি-অধিকৃত এলাকায় বেশ কয়েক দফা বিমান হামলা চালায়।

এসব হামলার অন্যতম লক্ষ্য ছিল হাউছিদের ঘাঁটি হিসেবে পরিচিত বন্দর নগরী হোদেইদাহ।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববারের হামলার পর একটি ক্যাবিনেট বৈঠক শেষে দেয়া মন্তব্যে একই ধরনের পাল্টা জবাব দেয়ার ইঙ্গিত দেন।

'হাউছিদের এত দিনে জেনে যাওয়া উচিত যে কেউ আমাদের ক্ষতি করার কোনো উদ্যোগ হাতে নিলে তাকে সেজন্য চরম মূল্য দিতে হয়', বলেন তিনি। 'কাউকে যদি বিষয়টি স্মরণ করিয়ে দেয়ার প্রয়োজন হয়, তাহলে আমি তাদেরকে হোদেইদাহ বন্দর পরিদর্শন করার আমন্ত্রণ জানাই।'
সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল