১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নিজস্ব রকেটে মহাশূন্যে স্যাটেলাইট পাঠাল ইরান

নিজস্ব রকেটে মহাশূন্যে স্যাটেলাইট পাঠাল ইরান - ছবি : সংগৃহীত

নিজস্ব প্রযুক্তিতে তৈরি রকেটে করে মহাশূন্যে গবেষণা স্যাটেলাইট পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। শনিবার দেশটি এই স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫০ কিলোগ্রাম ওজনের এই স্যাটেলাইটটিকে ভূপৃষ্ঠ থেকে ৫৫০ কিলোমিটার ওপরে পৃথিবীর নিম্ন কক্ষপথ বা লোয়ার অরবিটালে স্থাপন করা হয়েছে। ‘কায়েম-১০০’ রকেটে আইআরজিসির অ্যারোস্পেস বিভাগের তৈরি। মূলত মহাশূন্যে কী ধরনের হার্ডওয়্যার ও সফটওয়্যার কাজ করে, সে বিষয়টি যাচাই-বাছাই করাই এই স্যাটেলাইটের মূল মিশন। আইআরজিসির অ্যারোস্পেস বিভাগের তৈরি করা কায়েম-১০০ রকেটে করে স্যাটেলাইটটি পাঠানো হয়েছে। রকেটটি সলিড ফুয়েল ব্যবহার করে থাকে। ইরনার প্রতিবেদন থেকে জানা গেছে, স্যাটেলাইটটিকে সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছে। এরই মধ্যে সেখান থেকে ভূনিয়ন্ত্রণ কক্ষে সংকেতও এসেছে।

ইরান জানিয়েছে, এরই মধ্যে তারা ধারাবাহিকভাবে ১৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। যদিও ইরান দীর্ঘদিন ধরে কক্ষপথে স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করছে, তবে গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা যাওয়ার পর নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেসকিয়ানের অধীনে এটিই প্রথম উৎক্ষেপণ।


আরো সংবাদ



premium cement
হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া নতুন দিকে মোড় নিচ্ছে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক! শহীদ জিয়ার খাল খনন প্রকল্প ফের চালু করার দাবি কুলিয়ারচরে মসজিদ ও মাজার ভাঙচুরসহ হত্যাকাণ্ডের ঘটনায় ২টি মামলা কুলিয়ারচরে মসজিদ ও মাজার ভাঙচুরসহ হত্যাকাণ্ডের ঘটনায় ২টি মামলা ইবির পাঁচ বিভাগে নতুন সভাপতি নিয়োগ শেরপুরে তিন দিনব্যাপী সিরাতুন্নবী সা: মাহফিল, আজ ছিল শেষ দিন বিটিভির সংবাদ বেসরকারি টেলিভিশনে সম্প্রচারের প্রয়োজন নেই : নাহিদ কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা

সকল