১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মুসলমানদের মধ্যে অনৈক্য কেবল শত্রুদের স্বার্থ রক্ষা করে : পেজেশকিয়ান

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান - সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য প্রতিষ্ঠা করার আহ্বান জানিয়ে বলেছেন, মুসলমানদের মধ্যে অনৈক্যের মাধ্যমে কেবল শত্রুরাই লাভবান হয়।

ইরাক সফররত পেজেশকিয়ান শুক্রবার বসরা নগরীতে সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আলেম-ওলামা ও শিক্ষাবিদদের এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমরা যদি নিজেদের মধ্যে ঐক্য বজায় রাখি তাহলে অর্থনীতি, বিজ্ঞান ও সাংস্কৃতিক অঙ্গনে আমাদের উল্লেখযোগ্য উন্নতি হবে। এ কারণেই শত্রুরা আমাদের মধ্যে ঐক্য চায় না এবং তাদের স্বার্থ আমাদের মধ্যকার মতপার্থক্য ও মতভেদের মধ্যে লুকিয়ে আছে।’

ইরানের প্রেসিডেন্ট আরো স্পষ্ট করে বলেন, ‘কাজেই যে কথা ও আচরণের মাধ্যমে মুসলমানদের মধ্যে বিভেদ সৃষ্টি করা হয় সেই কথা ও আচরণ শয়তানি আচরণ ছাড়া আর কিছু নয়।’

প্রেসিডেন্ট পেজেশকিয়ান বলেন, আমাদেরকে অতীতের মুসলিম গৌরব ও মর্যাদা ফিরিয়ে আনতে হবে। গাজা উপত্যকার বিরুদ্ধে মানবতার শত্রুর ইসরাইলের চলমান অপরাধযজ্ঞের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা যদি সত্যিকার অর্থে পরস্পরের ভাই ভাই হয়ে যেতে পারি তাহলে ইসরাইল মুসলমানদের ওপর প্রতিদিন গণহত্যা চালাতে পারে না।

মাসুদ পেজেশকিয়ান ইউরোপের উদাহরণ তুলে ধরে বলেন, ইউরোপীয়রা ১০০ বছরেরও বেশি সময় ধরে পরস্পরের বিরুদ্ধে যুদ্ধে করেছে। কিন্তু এখন তারা নিজেদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রেখে সীমান্তের বাধা প্রায় অপসারণ করে ফেলেছে। তিনি মুসলিম দেশগুলোর মধ্যে এর চেয়ে শক্তিশালী ঐক্য প্রতিষ্ঠা করার আহ্বান জানান।
সূত্র : প্রেস টিভি


আরো সংবাদ



premium cement