১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পশ্চিম তীরে সাংবাদিকরা ইসরাইলি হামলার শিকার : জাতিসঙ্ঘ বিশেষজ্ঞ

- ছবি : বাসস

অধিকৃত পশ্চিম তীরে সাংবাদিকরা ইসরাইলি বাহিনীর ‘হামলা ও হয়রানির শিকার’ হচ্ছেন। জাতিসঙ্ঘ বিশেষজ্ঞরা ‘যুদ্ধাপরাধ’ নিয়ে সংবাদ কভার করা বন্ধের প্রচেষ্টা চালানোয় ইসরাইলকে অভিযুক্ত করেছে।

আগস্টের শেষে দিকে ইসরাইল পশ্চিম তীরের উত্তরাঞ্চলে ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে বড় ধরনের আগ্রাসন শুরু করে এবং সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়।

জাতিসঙ্ঘের বিশেষ প্রতিনিধি আইরিন খান এবং ফ্রান্সেসকা আলবানিজ এক বিবৃতিতে বলেন, ‘এই মাসে জেনিন এবং তুলকারেম শহরে তিনটি ঘটনায় ইসরাইলি সেনারা ‘সাংবাদিক বা তাদের যানবাহন’ লক্ষ্য করে হামলা চালায়। এ সময় সেখানে সাংবাদিকরা সামরিক অভিযান এবং বেসামরিক হতাহতের বিষয়ে পেশাগত দায়িত্ব পালন করছিল। ইসরাইলি বাহিনী জেনিন ও তুলকারেমে বিভিন্ন শরণার্থী শিবির লক্ষ্য করে হামলা চালায়।

তাদের দাবি, এসব এলাকায় সশস্ত্র গোষ্ঠীগুলো অত্যন্ত সক্রিয়।

প্রতিবেদনে বলা হয়, প্রেস জ্যাকেট পরা সত্ত্বেও সেখানে ইসরাইলি হামলায় চারজন সাংবাদিক আহত হয়েছেন।

৩ সেপ্টেম্বর জেনিনে এমন একটি ঘটনা এএফপির এক সাংবাদিক প্রত্যক্ষ করেন।

বিশেষজ্ঞরা বলেন, ‘আমরা বেআইনিভাবে দখলকৃত পশ্চিম তীরে সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির তীব্র নিন্দা জানাচ্ছি। যা সম্ভাব্য যুদ্ধাপরাধমূলক প্রতিবেদন তৈরিতে বাধা দেয়ার জন্য ইসরাইলি সেনাবাহিনীর অমার্জিত প্রচেষ্টা ছাড়া কিছুই নয়।’

বিবৃতিতে বলা হয়, ২০২৩ সালের অক্টোবরের পর থেকে পশ্চিম তীরে ২৯ জন সাংবাদিককে ইসরাইলি বাহিনী আটক করেছে। এ সময়ে ফিলিস্তিন কর্তৃপক্ষ তিনজনকে গ্রেফতার করেছে।

ইসরাইল ১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর দখল করে রেখেছে এবং গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার মধ্য দিয়ে গাজা যুদ্ধের সূত্রপাত হওয়ার পর থেকে এই অঞ্চলে ইসরাইল ব্যাপক আগ্রাসন চালিয়ে আসছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ৭ অক্টোবর থেকে ইসরাইলি সামরিক বাহিনী এবং বসতি স্থাপনকারীদের হাতে পশ্চিম তীরে কমপক্ষে ৬৬৫ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে, ইসরাইলি কর্মকর্তারা জানান, একই সময়ের মধ্যে ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস যোদ্ধাদের হামলায় নিরাপত্তা বাহিনীসহ কমপক্ষে ২৪ ইসরাইলি নিহত হয়েছে।

সূত্র : বাসস/এএফপি


আরো সংবাদ



premium cement
ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা গাজাবাসীর পাশে দাঁড়াল রোহিঙ্গা শরণার্থীরা মিয়ানমার থেকে ছোড়া গুলি পড়ছে টেকনাফে, স্থলবন্দরের কার্যক্রম বন্ধ

সকল