১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইসরাইলের ওপর মার্কিন চাপ সৃষ্টির আহ্বান হামাসের

ইসরাইলের ওপর মার্কিন চাপ সৃষ্টির আহ্বান হামাসের - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস বৃহস্পতিবার গাজা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর জন্য ইসরাইলের ওপর ‘প্রকৃত চাপ প্রয়োগ’ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। গাজা যুদ্ধবিরতি প্রশ্নে কোন চুক্তি হয়নি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এমন কথা বলার পর তারা এ আহ্বান জানিয়েছে।

উভয়পক্ষ যুদ্ধবিরতি এবং বন্দী বিনিময়ের জন্য আলোচনা বন্ধ হয়ে যাওয়ায় পরস্পরকে দোষারোপ করেছে।

এদিকে গাজায় আটক ছয় বন্দীর মৃত্যুর পর নেতানিয়াহু অবশিষ্ট বন্দীদের দেশে ফিরিয়ে নেয়ার একটি চুক্তির নিয়ে চাপের মুখে পড়েছেন।

হামাসের কাতার-ভিত্তিক প্রধান আলোচক খলিল আল-হাইয়া যুক্তরাষ্ট্রকে ‘নেতানিয়াহু এবং তার সরকারের ওপর সত্যিকারের চাপ প্রয়োগ করার’ এবং ইসরালের প্রতি ‘তাদের অন্ধ পক্ষপাত ত্যাগ’ করার আহ্বান জানিয়েছেন।

তবে নেতানিয়াহু বলেন, ‘গাজা যুদ্ধবিরতি প্রশ্নে কোনো চুক্তি হয়নি।’

তিনি মার্কিন গণমাধ্যমকে বলেন, ‘দুর্ভাগ্যবশত এ ব্যাপারে এখনো চুক্তিতে পৌঁছানো না গেলেও এটি করতে আমরা যা করতে পারি তা করব।’

নেতানিয়াহু জোর দিয়ে বলেন, ইসরাইলকে অবশ্যই মিসর-গাজা সীমান্তে ফিলাডেলফি করিডোরের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখতে হবে যাতে হামাসের কাছে অস্ত্র চোরাচালান প্রতিরোধ করা যায়। গ্রুপটি ৭ অক্টোবর ইসরাইলের ওপর অতর্কিত হামলা চালায়।

এদিকে হামাস গাজা থেকে সম্পূর্ণভাবে ইসরাইলি সৈন্য প্রত্যাহারের দাবি জানিয়ে বৃহস্পতিবার বলেছে, নেতানিয়াহুর অবস্থান একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যকে ব্যর্থ করছে।

ফিলিস্তিনি এ সংগঠনটি বলেছে, নতুন করে চুক্তির প্রয়োজন নেই। কারণ তারা কয়েক মাস আগে বাইডেনের রূপরেখা অনুযায়ী একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল।

হামাস এক বিবৃতিতে বলেছে, ‘আমরা নেতানিয়াহুর ফাঁদে পা দেয়ার ব্যাপারে সতর্ক করছি। ইহুদি এ নেতা আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন চালাতে আলোচনাকে দীর্ঘায়িত করতে চাচ্ছে।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জুলাই-অগাস্ট সহিংসতা তদন্তে ঢাকায় আসছে জাতিসঙ্ঘের দল বরিশাল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে কাল দ্রোহের গান-কাওয়ালি সন্ধ্যা বেনাপোলে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আমদানি-রফতানি বন্ধ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডে ন্যান্সি সারাদেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে সেরা ক্রিকেটার হওয়ার স্বপ্ন অধরাই রয়ে গেল তাহমিদের ট্রাম্পকে হত্যাচেষ্টা : কে এই রুথ? বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু বিদ্যুৎস্পৃষ্টে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত তিউনিসিয়া : আরব বসন্তের জন্মস্থানে নির্বাচনের আগে ‘পুলিশ রাষ্ট্রের’ অবসান দাবি চুয়াডাঙ্গায় ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

সকল