১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দুর্যোগপূর্ণ আবহাওয়াই রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের কারণ : ইরানের বার্তাসংস্থা

ইবরাহিম রাইসি - ছবি : সংগৃহীত

ইরানের সাবেক প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণেই বিধ্বস্ত হয়েছিল বলে দাবি করেছ ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা ফার্স।

গত বুধবার একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে তারা এ তথ্য জানায়।

সূত্র জানায়, দুর্ঘটনার পর গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনে দুর্ঘটনার জন্য দুর্যোগপূর্ণ আবহাওয়াকে দায়ী করা হয়েছে।

ইরানের সেনাবাহিনীর একটি প্রাথমিক প্রতিবেদনে মে মাসে বলা হয়েছিল, দুর্ঘটনার তদন্তের সময় কোনো পক্ষের হস্তক্ষেপ বা হামলার প্রমাণ পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা সূত্র বার্তাসংস্থা ফার্সকে বলেছে, ‘আয়াতুল্লাহ রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনার তদন্ত শেষ হয়েছে... সম্পূর্ণ নিশ্চিত যে যা ঘটেছে তা একটি দুর্ঘটনা।’

দুর্ঘটনার দুটি কারণ চিহ্নিত করা হয়েছে; আবহাওয়ার পরিস্থিতি অনুকূল ছিল না এবং হেলিকপ্টারটি ওজন সামলাতে অক্ষম ছিল, যার ফলে এটি একটি পাহাড়ে বিধ্বস্ত হয়।

ইরানে গত ২১ মে মাসে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের তৎকালীন প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি নিহত হন। ৬৩ বছর বয়সী রাইসি ও তার সফরসঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি ইরানের উত্তরাঞ্চলে একটি কুয়াশাচ্ছন্ন পাহাড়ে বিধ্বস্ত হয়।

এতে প্রেসিডেন্ট ও অন্য সাতজন নিহত হন, যার মধ্যে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানও ছিলেন। এরপর দেশটিতে দ্রুত নির্বাচনের আয়োজন করা হয়।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement