১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফিলাডেলফি করিডোর নিয়ে ইসরাইলের নতুন প্রস্তাব

ফিলাডেলফি করিডোর নিয়ে ইসরাইলের নতুন প্রস্তাব - ছবি : সংগৃহীত

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি আলোচনায় গতি সঞ্চারের লক্ষ্যে ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ নিয়ে কায়রোতে ইসরাইলি প্রতিনিধিদল নতুন প্রস্তাব দিয়েছে। কাতারের আল আরাবি আল জাদিদ প্রতিক্রিয়া আজ শুক্রবার এ তথ্য প্রকাশ করেছে। এদিকে যুক্তরাষ্ট্র বলেছে, যুদ্ধবিরতি চুক্তি এখন হাতের নাগালে।

প্রস্তাবে বলা হয়, করিডোরটির কয়েকটি স্থানে জাতিসঙ্ঘ বাহিনী অবস্থান করতে পারবে। এছাড়া ইউরোপিয়ান প্রতিনিধি এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতিনিধিরাও রাফা ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশে অবস্থান নেবে।

তবে রাফা ক্রসিং থেকে ধাপে ধাপে ইসরাইলি সৈন্য প্রত্যাহার করা হবে না।

যুদ্ধবিরিত দৃশ্যপটে
মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতি এবং পণবন্দী মুক্তি চুক্তি এখন দৃষ্টিসীমায় রয়েছে। বৃহস্পতিবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড এই মন্তব্য করেন। তিনি মার্কিন প্রস্তাব গ্রহণ করার জন্য ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের ওপর চাপ দিতে ১৫ সদস্যের জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে চাপ দিতে বলেন।

তিনি বলেন, যুদ্ধবিরতি আলোচনায় এখন খুবই গুরুত্বপূর্ণ সময়। কাউন্সিলের প্রতিটি সদস্যের উচিত হবে চুক্তি করার জন্য সংশ্লিষ্টদের ওপর চাপ প্রয়োগ করা।

তবে এ ব্যাপারে হামাসের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। তারা ইতোপূর্বে জানিয়েছিল, ইসরাইলকে যুদ্ধ অব্যাহত রাখার সুযোগ দিতেই যুক্তরাষ্ট্র এই প্রস্তাব দিয়েছে। আর এতে ইসরাইলের স্বার্থই রক্ষা করা হয়েছে।

সূত্র : জেরুসালেম পোস্ট, দি নিউজ ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল