১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজা-মিশর সীমান্ত ছাড়বে না ইসরাইলি সেনাবাহিনী : নেতানিয়াহু

- ছবি : সংগৃহীত

হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে গাজা-মিশর সীমান্ত থেকে ইসরাইলি সামরিক বাহিনী প্রত্যাহারে সম্মত হওয়ার খবর অস্বীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বুধবার (২১ আগস্ট) এ তথ্য জানান নেতানিয়াহু।

এর আগে ইসায়েলের রাষ্ট্রীয় মালিকানাধীন কান টিভি এক প্রতিবেদনে দাবি করে, গাজায় যুদ্ধবিরতি ও পণবন্দীদের মুক্তিতে বর্তমান মার্কিন সমর্থিত যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করেছে ইসরাইল। এই প্রস্তাবের মধ্যে গাজা উপত্যকা ও মিশরের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত অঞ্চল ফিলাডেলফি করিডোর থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের মতো বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

আলোচনায় মধ্যস্থতাকারী মিশর ও হামাস উভয়ই করিডোরের ওপর ইসরাইলের নিয়ন্ত্রণের বিরোধিতা করেছে বলে জানা গেছে।

নেতানিয়াহু এই প্রতিবেদনকে ‘ভুল’ বলে অভিহিত করে জোর দিয়ে বলেছেন, ইসরাইল ওই এলাকার নিয়ন্ত্রণ ছেড়ে দিতে রাজি হয়নি।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘গাজা যাতে আর কখনও ইসরাইলের জন্য হুমকি হয়ে না দাঁড়ায় তা নিশ্চিত করাসহ (ইসরাইলের) নিরাপত্তা মন্ত্রিসভার উল্লিখত যুদ্ধের সব উদ্দেশ্য অর্জনে জোর দেবে ইসরাইল। এর জন্য দক্ষিণাঞ্চলীয় সীমান্ত সুরক্ষিত করতে হবে।’

এদিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টেলিফোনে পণবন্দীদের জন্য যুদ্ধবিরতি চুক্তির অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন বলে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে।

তবে ইসরাইলি সামরিক কর্মকর্তারা বারবার বলছেন, ফিলাডেলফি করিডোরের নিয়ন্ত্রণ বজায় না রেখেই ইসরাইল তার নিরাপত্তার দাবি পূরণ করতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাইলি নিরাপত্তা কর্মকর্তাদের উদ্ধৃত করে দেশটির ওয়াইনেট নিউজ ওয়েবসাইট বলেছে, তবে করিডোরের নিয়ন্ত্রণ ধরে রাখতে অটল থেকে নেতানিয়াহু যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর প্রচেষ্টা বাধাগ্রস্ত করছেন।

সূত্র : সিনহুয়া/ইউএনবি


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল