০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মধ্য গাজায় ইসরাইলি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩০

- ছবি : ইউএনবি

গাজা উপত্যকার মধ্যাঞ্চলীয় দাইর আল-বালা শহরের একটি হাসপাতালে ইসরাইলি বোমা হামলায় অন্তত ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো শতাধিক মানুষ।

শনিবার (২৭ জুলাই) হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, খাদিজা স্কুলের ভেতরে হাসপাতালটি অবস্থিত। যুদ্ধবিমান থেকে তিনটি ক্ষেপণাস্ত্র দিয়ে হাসপাতালে বোমা বর্ষণ করে ইসরাইলি সেনাবাহিনী।

ইসরাইলি হামলার কারণে (ফিলিস্তিনের) মেডিক্যাল টিমের ওপর প্রচণ্ড চাপ পড়েছে জানিয়ে হামাসের মিডিয়া অফিস বলেছে, গাজায় স্বাস্থ্য ও চিকিৎসা সামগ্রী সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

এদিকে, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইসরাইলি বিমান বাহিনী মধ্য গাজার ওই বিদ্যালয় প্রাঙ্গণের মধ্যে হামাসের কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে কর্মরত ‘সন্ত্রাসীদের’ ওপর হামলা চালিয়েছে।

আইডিএফ বলেছে, ইসরায়েল ও দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে অসংখ্য হামলার নির্দেশ ও পরিকল্পনায় গোপন স্থান হিসেবে স্কুল প্রাঙ্গণটি ব্যবহার করছিল হামাস সন্ত্রাসীরা।

হামলার আগে বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতির ঝুঁকি কমাতে অসংখ্য পদক্ষেপ নেয়া হয়েছে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

অন্যদিকে, গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার সকাল থেকে উপত্যকার খান ইউনিসে ইসরাইলি হামলায় অন্তত ২৩ ফিলিস্তিনি নিহত ও ৮৯ জনেরও বেশি আহত হয়েছে।

এ বিষয়ে পৃথক এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, ইসরায়েলি সেনারা খান ইউনিসে মাটির ওপর ও নিচে ‘সন্ত্রাসী অবকাঠামোগুলোতে’ অভিযান চালিয়েছে, যেখানে কাঁধ থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, গ্রেনেড, একে-৪৭ ও অন্যান্য সামরিক সরঞ্জামসহ বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র শনাক্ত করা হয়।

প্রায় দশ মাস ধরে গাজা উপত্যকায় চলা ইসরাইলি হামলায় ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। এখন পর্যন্ত তা বেড়ে চল্লিশ হাজার ছুঁইছুই (৩৯ হাজার ২৫৮ জন)। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন? জনমত সমীক্ষার পাশাপাশি তহবিল সংগ্রহেও কমলা পিছনে ফেললেন ট্রাম্পকে

সকল