০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের

ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের - ছবি : সংগৃহীত

মার্কিন প্রচারমাধ্যম সিএনএন ও এনবিসি মঙ্গলবার জানায়, মার্কিন সিক্রেট সার্ভিস সম্প্রতি ট্রাম্পের নিরাপত্তা বাড়িয়েছিল। কারণ, তেহরান ট্রাম্পকে হত্যার ষড়যন্ত্র করছে বলে একটি সূত্রের কাছ থেকে তারা গোয়েন্দা তথ্য পেয়েছিল।

তবে শনিবার ট্রাম্পের উপর যে হামলা হয়েছে তা তেহরানের ষড়যন্ত্রের অংশ কিনা সেই বিষয়ে ‘কোনো প্রমাণ' পাওয়া যায়নি বলে জানিয়েছে সিএনএন।

মার্কিন প্রচারমাধ্যমে এমন অভিযোগের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বুধবার বলেন, ইরান ‘ট্রাম্পের বিরুদ্ধে সাম্প্রতিক সশস্ত্র হামলায় জড়িত থাকার অভিযোগ শক্তভাবে প্রত্যাখ্যান করছে’।

জাতিসঙ্ঘে ইরানের রাষ্ট্রদূতের একজন মুখপাত্র সাবেক প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগকে ‘অসমর্থিত ও বিদ্বেষপরায়ণ’ বলে উল্লেখ করেছেন।

২০২০ সালে ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় রেভুলিউশনারি গার্ডসের কমান্ডার কাসেম সোলাইমানির হত্যার প্রতিশোধ নেয়ার অঙ্গীকার করেছিল ইরান। সেই সময় ট্রাম্প প্রেসিডেন্ট ও সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ ছিলেন বলে হত্যাকাণ্ডের জন্য তাকেই দায়ী করে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কানানি বলেন, ‘জেনারেল সোলাইমানিকে হত্যার অপরাধের সাথে সরাসরি ভূমিকা রাখা ট্রাম্পের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চালানোর বিষয়ে ইরান প্রতিশ্রুতিবদ্ধ।’

জাতিসঙ্ঘে ইরানের রাষ্ট্রদূতের মুখপাত্র বলেন, আদালতে অবশ্যই ট্রাম্পের বিচার ও শাস্তি হতে হবে।

মার্কিন সিক্রেট সার্ভিসের এক মুখপাত্র আলোচিত প্রতিবেদন সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানান।


আরো সংবাদ



premium cement