০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হামাসের শেজাইয়া ব্যাটালিয়নের উপ-প্রধানকে হত্যার দাবি, মাওয়াসিতে নিহত বেড়ে ৯০

- ছবি : রয়টার্স

হামাসের শেজাইয়া ব্যাটালিয়নের উপ-প্রধান আয়মান শেইদাহকে হত্যার দাবি করেছে ইসরাইলের সামরিক বাহিনী। এছাড়া হামাসের সামরিক প্রধান মোহাম্মাদ দেইফকেও লক্ষ্য করে হামলা চালানোর দাবি করেছে তারা। কিন্তু হামাস জানিয়েছে, এ ঘটনায় তাদের কোনো নেতা হতাহত হয়নি।

শনিবার (১৩ জুলাই) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, এ ঘটনায় অন্তত ৯০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আরো তিন শতাধিক আহত হয়েছে।

সূত্রটি জানিয়েছে, শনিবার দক্ষিণ গাজার খান ইউনিসের পশ্চিম এলাকায় আল মাওয়াসিতে ইসরাইলি বিমান হামলায় নিহত বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে। তাদের অধিকাংশই শিশু ও নারী। এছাড়া আরো তিন শতাধিক আহত হয়েছে। অথচ যে জায়গাটিতে হামলা চালানো হয়েছে, সেটিকে আগে থেকেই ‘সেফ জোন’ হিসেবে ঘোষণা করেছিল ইসরাইল।

একজন প্রত্যক্ষদর্শী জানান, যেখানে বিমান হামলা হয়েছে সে জায়গাটি দেখে মনে হচ্ছে সেখানে ‘ভূমিকম্প’ আঘাত হেনেছে।

ওই এলাকার একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ধোয়াচ্ছন্ন ধ্বংসাবশেষ থেকে রক্তাক্ত অবস্থায় হতাহতদের স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হচ্ছে। অনেকেই আবার ধংসস্তুপ সরিয়ে সেখান থেকে অনেককে উদ্ধারের চেষ্টা চলছে।

যেখানে হামলা চালানো হয়েছে তার পাশেই থাকা কুয়েত ফিল্ড হাসপাতালের কিছু ভিডিওতে দেখা গেছে, সেখানে আহত অনেকেই মেঝেতে পড়ে আছেন। আহতদের চিকিৎসা করানো নিয়ে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল।

হামাসের এক কর্মকর্তা দাবি করেন, এই হামলার ভয়াবহতা দেখে মনে হচ্ছে ইসরাইল একটি যুদ্ধবিরতি চুক্তিতে যেতে আগ্রহী নয়।

হামাসের সামরিক শাখা আল কাসসাম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দেইফ এখন ইসরাইলি হামলার প্রধান লক্ষ্যবস্তু বলে ইসরাইলি কর্মকর্তারা দাবি করেছেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাস যে হামলা করেছিল, তার প্রধান পরিকল্পনাকারী হিসেবে বলেই মনে করা হয় তাকে। ওই হামলায় এক হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছিল। একই সময় পণবন্দী করে নিয়ে যাওয়া হয়েছিল ২৫১ জনকে।

এরপর ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী গাজায় যে হামলা চালিয়েছে তাতে ৩৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানাচ্ছে গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে গত সপ্তাহে গাজার খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় ২৯ জন নিহত হয়েছে। সেখানকার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হামলায় আরো অনেক মানুষ আহত হয়।

সূত্র : আল জাজিরা, টাইমস অফ ইসরাইল ও অন্যান্য


আরো সংবাদ



premium cement