০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফিলিস্তিনিদের জন্য সেপ্টেম্বর পর্যন্ত তহবিল রয়েছে : জাতিসঙ্ঘ

ফিলিস্তিনিদের জন্য সেপ্টেম্বর পর্যন্ত তহবিল রয়েছে : জাতিসঙ্ঘ - সংগৃহীত

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসঙ্ঘ সংস্থার (ইউএনআরডব্লিউএ) একটি অঙ্গীকারমূলক সম্মেলনে জাতিসঙ্ঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস দাতাদের কাছে সাহায্যের জন্য অনুরোধ জানানোর পর সংস্থাটি জানায়, গাজায় যুদ্ধ বিধ্বস্তদের সহায়তার জন্য সেপ্টেম্বর মাস পর্যন্ত কাজ চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট তহবিল রয়েছে।

ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ইউএনআরডব্লিউএ-এর কিছু সংখ্যক কর্মচারী হামাসের হামলায় অংশ নেয়ার ব্যাপারে জানুয়ারিতে ইসরাইলি অভিযোগের পর বেশ কয়েকটি দেশ অর্থায়ন বন্ধ করে দেয়ার ঘটনায় ‘আমরা এজেন্সির উপর আস্থা ফিরিয়ে আনতে অংশীদারদের সাথে অক্লান্ত পরিশ্রম করেছি’।

লাজারিনি বলেছেন, তহবিলের নতুন প্রতিশ্রুতি সেপ্টেম্বর পর্যন্ত জরুরি কার্যক্রম নিশ্চিত করতে সহায়তা করবে।

গুতেরেস ইউএনআরডব্লিউএ’র সহায়তা না পেলে ফিলিস্তিনিরা একটি ‘গুরুত্বপূর্ণ লাইফলাইন’ হারাবে বলে সতর্ক করে দিয়ে ইউএন এজেন্সিকে তহবিল দেয়ার জন্য দাতাদের কাছে অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, গাজায় উদ্বাস্তুদের জন্য ইউএনআরডব্লিউএ’র এর কোনো বিকল্প নেই।’

গুতেরেস বলেছেন, যুদ্ধে ইউএনআরডব্লিউএ’র ১৯৫ জন কর্মী নিহত হয়েছে। যা জাতিসঙ্ঘের ইতিহাসে কর্মীদের জন্য সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

মার্কিন কংগ্রেস ইউএনআরডব্লিউএ এর জন্য আরো অর্থায়নে বাধা দিয়েছে। প্রেসিডেন্ট জো-বাইডেনের প্রশাসন ফিলিস্তিনি বেসামরিকদের সহায়তায় ইউএনআরডব্লিউএর পরিবর্তে অন্যান্য সংস্থায় তহবিল দেয়ার নির্দেশ দিয়ে বলেছে, ইউএনআরডব্লিউএ সাহায্য বিতরণের জন্য স্বতন্ত্রভাবে সক্ষম।

হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরাইলের হামলায় গাজায় কমপক্ষে ৩৮ হাজার ৩৪৫ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement