০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

হামাসের সংশোধিত যুদ্ধবিরতি প্রস্তাবে যা আছে

- ছবি : জেরুসালেম পোস্ট

মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তাবিত চুক্তির একটি সংশোধিত প্রস্তাবে সম্মত হয়েছে হামাস-ইসরাইল। শনিবার (৬ জুলাই) জেরুসালেম পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার হামাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, চুক্তির একটি সংশোধিত প্রস্তাবে সম্মত হয়েছে হামাস-ইসরাইল। সে হিসেবে চুক্তির প্রথম ধাপের পর ১৬ দিনের মধ্যে সৈন্য এবং অবশিষ্ট পুরুষসহ ইসরাইলি বন্দীদের মুক্তির জন্য আলোচনা শুরু হবে।

সূত্রটি আরো বলেছে, প্রস্তাবে বলা হয়েছে যে মধ্যস্থতাকারীরা একটি অস্থায়ী যুদ্ধবিরতি, ত্রাণ বিতরণ এবং ইসরাইলি সেনা প্রত্যাহারের নিশ্চয়তা দেবে। এই নিশ্চয়তা চুক্তির দ্বিতীয় ধাপ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

সূত্রটি নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছে, তবে এক্ষেত্রে হামাস তাদের একটি দাবি থেকে সরে এসেছে। তাদের দাবি ছিল, ইসরাইল প্রথমে চুক্তিতে স্বাক্ষর করার আগে একটি স্থায়ী যুদ্ধবিরতিতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

শান্তি প্রচেষ্টার সাথে সম্পৃক্ত এক ফিলিস্তিনি কর্মকর্তা বলেছিলেন, প্রস্তাবটি ইসরাইল গ্রহণ করলে একটি কাঠামো চুক্তি হতে পারে। এতে গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে নয় মাস ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে পারে।

ইসরাইলি আলোচনাকারী দলের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছে, এখন চুক্তি অর্জনের সুযোগ রয়েছে। এটি গাজায় নয় মাসব্যাপী যুদ্ধের অতীত দৃষ্টান্তের বিপরীত। এর আগে ইসরাইল বলেছিল যে হামাসের দেয়া শর্তগুলো অগ্রহণযোগ্য।

হামাস হিজবুল্লাহকে যুদ্ধবিরতির প্রস্তাবে তার চুক্তির কথা জানিয়েছে। নাসরাল্লাহ এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement