০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ২ মহররম ১৪৪৬
`

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ আগামীকাল

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ আগামীকাল - সংগৃহীত

ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ বা দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। সময় গড়ানোর সাথে সাথে বাড়ছে ভোটারদের ভিড়। ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতির কারণে এরিমধ্যে ভোট গ্রহণের সময় দুই ঘণ্টা বাড়ানো হয়েছে।

ধারণা করা হচ্ছে অনেক ভোট কেন্দ্রেই মধ্য রাত পর্যন্ত ভোট গ্রহণ করতে হবে। এরপর ভোট গণনা শুরু হবে এবং আগামীকালই চূড়ান্ত ফলাফল পাওয়া যাবে।

শুক্রবার রাজধানী তেহরানে প্রথম প্রহরেই ভোট দিয়েছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি।

ভোটাধিকার প্রয়োগের পর ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, ‘আলহামদুলিল্লাহ আজ একটি ভালো দিন। একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিষয়ে আজ আমাদের প্রিয় জনগণের সক্রিয় হওয়ার দিন। অর্থাৎ নির্বাচনে সক্রিয়ভাবে অংশ নেয়ার দিন। ইনশাআল্লাহ আমাদের প্রিয় জনগণ ভোট দিয়ে সেরা প্রার্থীকে বেছে নেবেন। এই পর্যায়ে স্বাভাবিকভাবেই জনগণ সর্বোচ্চ প্রচেষ্টায় কাজটি শেষ করবেন। ইনশাআল্লাহ আগামীকাল আমাদের একজন প্রেসিডেন্ট থাকবে।’

আজকের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মাসুদ পেজেশকিয়ান এবং সাবেক প্রধান পরমাণু আলোচক সাইদ জলিলির মধ্যে। গত ২৮ জুন অনুষ্ঠিত নির্বাচনে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন তবে কেউ এককভাবে শতকরা ৫০ ভাগের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন রান অফে গড়ায়।

ধারণা করা হচ্ছে- আজকের নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে। ২৮ জুনের নির্বাচনে ২ কোটি ৪৫ লাখ ভোটার ভোট দেন। এরমধ্যে সংস্কারপন্থী প্রার্থী পেজেশকিয়ান পান এক কোটি ৪ লাখ ভোট। অন্যদিকে, সাবেক প্রধান পরমাণু আলোচক ও বিপ্লবের মূলনীতির অনুসারী সাঈদ জালিলি পান ৯৪ লাখ ভোট।
সূত্র : প্রেস টিভি


আরো সংবাদ



premium cement