০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ২ মহররম ১৪৪৬
`

জেনিনে সামরিক অভিযান চালাচ্ছে ইসরাইল, ৫ ফিলিস্তিনি নিহত

জেনিনে সামরিক অভিযান চালাচ্ছে ইসরাইল, ৫ ফিলিস্তিনি নিহত - সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলি বাহিনীর অভিযানে পাঁচজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

শুক্রবার (৫ জুলাই) ইসরাইলি বাহিনীর অভিযানে এসব হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা পশ্চিম তীরের জেনিন শহরে বিমান হামলাসহ সন্ত্রাসবিরোধী তৎপরতা চালাচ্ছে।

ইসরাইলি বাহিনী জানিয়েছে, ইসরাইলি সেনারা ‘একটি ভবন ঘিরে রেখেছে যেখানে ফিলিস্তিনি যোদ্ধারা (ইসরাইল যাদের সন্ত্রাসী বলে) জড়ো হয়েছে।’ সৈন্যরা গুলি করছে এবং ওই এলাকায় ‘বেশ কয়েকজন সশস্ত্র যোদ্ধা’কে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় পাঁচজনের মৃত্যুর কথা জানিয়েছে। তবে তাদের পরিচয় সম্পর্কে কোনো তথ্য দেয়নি। তাৎক্ষণিকভাবে কোনো পক্ষের কাছ থেকে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

ফিলিস্তিনি যোদ্ধাদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত জেনিনে এই সংঘর্ষের ঘটনা ঘটল।

ইসরাইলি বসতি স্থাপনবিরোধী একটি পর্যবেক্ষণ গোষ্ঠী জানিয়েছে, সরকার অধিকৃত পশ্চিম তীরের বসতিগুলোতে প্রায় ৫ হাজার ৩০০ নতুন বাড়ি নির্মাণের পরিকল্পনা করছে।

কট্টরপন্থী সরকারের বসতি স্থাপনের প্রচেষ্টার অংশ হিসেবে পিস নাউ গ্রুপ যে নির্মাণ পরিকল্পনা প্রকাশ করেছে তা ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র গঠন ঠেকাতে পশ্চিম তীরের ওপর ইসরাইলের নিয়ন্ত্রণ সুদৃঢ় করার কৌশলের অংশ।

ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্রের জন্য পশ্চিম তীর, পূর্ব জেরুসালেম ও গাজা চাইছে। যে এলাকাগুলো ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় দখল করে নেয় ইসরাইল।

গাজায় ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের অভিযানের প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। এর বেশিরভাগ বেসামরিক নাগরিক। এ সময় ২০০ জনেরও বেশি ইসরাইলিকে বন্দী করে নিয়ে যায় হামাস যোদ্ধারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধে এ পর্যন্ত ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তবে নিহতদের গণনায় যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের আলাদা করে উল্লেখ করেনি মন্ত্রণালয়। তবে নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

কয়েক সপ্তাহ ধরে স্থগিত থাকার পর যুদ্ধবিরতি আলোচনা আবার শুরু হয়েছে বলে মনে হচ্ছে। হামাস একটি চুক্তির জন্য মার্কিন সমর্থিত প্রস্তাবের সর্বশেষ প্রতিক্রিয়া হস্তান্তর করার এক দিন পরে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় বৃহস্পতিবার (৫ জুলাই) জানিয়েছে, ইসরাইলি প্রধানমন্ত্রী আলোচনা পুনরায় শুরু করতে আলোচকদের পাঠাচ্ছেন।

গত কয়েক মাস ধরে বারবার একটি চুক্তি সম্পাদন ব্যর্থ হওয়ার পর পুনরায় মার্কিন, কাতার ও মিশরীয় মধ্যস্থতাকারীদের আলোচনা শুরু করার এই উদ্যোগ তাদের মধ্যে ব্যবধান কাটিয়ে ওঠার আরেকটি প্রচেষ্টা বলে মনে হচ্ছে।

তবে হামাস এমন একটি চুক্তি চায়, যার মাধ্যমে ইসরাইলি সেনারা পুরোপুরি গাজা ত্যাগ করবে এবং যুদ্ধ শেষ হবে। অন্যদিকে নেতানিয়াহু বলেছেন, হামাসকে নির্মূল করার আগে যুদ্ধ শেষ হতে পারে না।

আমেরিকা, মিশর ও কাতারি কর্মকর্তাদের উপস্থিতিতে আলোচনার জন্য ইসরাইলি আলোচকরা শুক্রবার (৫ জুলাই) কাতারের রাজধানী দোহায় পৌঁছানোর কথা।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement