০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

মিসরের শিক্ষামন্ত্রীর পিএইচডি ডিগ্রি ভুয়া

মিসরের নতুন শিক্ষামন্ত্রী মোহাম্মদ আব্দেল লতিফ - ছবি : মিডল ইস্ট আই

মিসরের নতুন শিক্ষামন্ত্রী মোহাম্মদ আব্দেল লতিফের পিএইচডি ডিগ্রিটি ভুয়া বলে দাবি করেছেন এক সাংবাদিক। সরকারি ওয়েবসাইটে দেয়া তার পিএইচডি ডিগ্রি বিশ্লেষণ করার পর তা ভুয়া হিসেবে প্রতীয়মান হয়েছে।

গত বুধবার মিসরের নতুন সরকার শপথ গ্রহণ করে। এই সরকারে প্রধানমন্ত্রীর পদ বাদে বাকি সব মন্ত্রণালয়ে পরিবর্তন আনা হয়েছে। এতে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পান মোহাম্মদ আব্দেল লতিফ।

সরকারি ওয়েবসাইট এবং মিসরের অন্যান্য সংবাদমাধ্যমে আব্দেল লতিফের জীবন বৃত্তান্ত (সিভি) প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, তিনি যুক্তরাষ্ট্র থেকে দু’টি পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেছেন। এর মধ্যে কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক লরেন্স বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করেছেন।

কিন্তু মিসরীয় সাংবাদিক এবং ফ্যাক্টচেকার হোসেম এল-হেন্দি খুঁজে বের করেছেন, কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় একটি ‘ভুয়া বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের কোনো ক্যাম্পাস নেই। তারা ভুয়া কাগজপত্র এবং সনদপত্র প্রদান করে থাকে। এছাড়া এটি যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়েরও কোনো অংশ নয়।’

এছাড়া এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ক্যাম্পাসের যে ছবি দেয়া আছে, সেটি আসলে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজের গ্রেট কোর্টের।

নতুন শিক্ষামন্ত্রীর ভুয়া পিএইচডি ডিগ্রির বিষয়টি প্রকাশের পর এ নিয়ে তুমুল সমালোচনা তৈরি হয়েছে। অনেকে তার বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ারও দাবি জানিয়েছেন।

সূত্র: মিডেল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
১৬টি গ্রেনেড নিষ্ক্রিয় করল বোম ডিসপোজাল ইউনিট নতুন কর্মসূচি ঘোষণা কোটাবিরোধীদের পলাশে শিক্ষার্থীকে বেধড়ক পিটিয়ে হাসপাতালে পাঠালেন শিক্ষক প্রশ্নফাঁসে অভিযুক্ত সেই আবেদ আলীর ছেলেও গ্রেফতার ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে জামায়াতের অভিনন্দন ঋণ নিয়ে পদ্মা সেতু করা হলে তিস্তা মহাপরিকল্পনা কেন নয়, প্রশ্ন জি এম কাদেরের আমি মনে করি আন্দোলনটা না করাই ভালো : অ্যাটর্নি জেনারেল উপজেলা চেয়ারম্যান হতে চেয়েছিলেন প্রশ্নফাঁসে অভিযুক্ত সেই আবেদ আলী ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের কোটা বাতিলে ছাত্রদের দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান রিজভীর বরিশালে নারী কাউন্সিলরের স্বামী ইয়াবাসহ গ্রেফতার

সকল