০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

বাইডেন সরে দাঁড়ালে কি কপাল খুলবে কমলা হ্যারিসের

কমলা হ্যারিস - ছবি : রয়টার্স

নির্বাচনী বিতর্কের পর থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বয়স ও কর্মক্ষমতা নিয়ে প্রশ্ন উঠছে। এমন পরিস্থিতিতে তিনি যদি পুনর্নির্বাচনে অংশ নেয়ার প্রচার-প্রচারণা থেকে সরে যান তাহলে বিকল্প কে হবেন, এ নিয়ে প্রশ্ন করছেন অনেকে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

জো বাইডেনের প্রচার শিবির, হোয়াইট হাউস এবং ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির অন্তত সাতটি জ্যেষ্ঠ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রথম-বিতর্কে বাইডেনকে অস্বস্তিকর, অসংলগ্ন এবং ব্যাপকভাবে আতঙ্কিত দেখা যায়। এতে ডেমোক্র্যাটিক পার্টিতে উদ্বেগ তৈরি হয়েছে যে তিনি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনের জন্য যথেষ্ট উপযুক্ত নাও হতে পারেন। ফলে ডেমোক্র্যাটের শীর্ষ সহযোগীরা জো বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

এ সময় কিছু প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা বাইডেনের বিকল্প হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সামনে আনছেন। এদের মধ্যে রয়েছেন মন্ত্রিসভার জনপ্রিয় সদস্য এবং ক্যালিফোর্নিয়ার গ্যাভিন নিউজম, মিশিগানের গ্রেচেন হুইটমার এবং পেনসিলভানিয়ার জোশ শাপিরোর মতো ডেমোক্র্যাটিক গভর্নর রয়েছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক ডেমোক্র্যাটের একাধিক সূত্র বলেছে, আসন্ন নির্বাচনে কমলা হ্যারিসকে পাশ কাটিয়ে যাওয়ার চিন্তাভাবনা প্রায় অসম্ভব হয়ে যাবে।

সূত্র বলেছে, ডেমোক্র্যাট দলীয় মনোনীত প্রার্থী হিসেবে ৫৯ বছর বয়সী হ্যারিসের নাম ঘোষণা করা হলে তিনি বাইডেনের প্রচার শিবিরের সংগৃহীত তহবিল ও প্রচার কার্যক্রমে স্থলাভিষিক্ত হবেন। ডেমোক্র্যাট শিবিরের সম্ভাব্য সব বিকল্প প্রার্থীর মধ্যে সর্বোচ্চ স্বীকৃতি রয়েছে কমলা হ্যারিসের।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা পেছানোর দাবি চাকরিপ্রার্থীদের পাথরঘাটায় ময়নাতদন্তে ভালো প্রতিবেদন দেয়ার প্রলোভনে টাকা দাবি রফতানি তথ্যে অসঙ্গতির জন্য এনবিআর ও ইপিবিকে দায়ী করেছে কেন্দ্রীয় ব্যাংক গৃহকর্মী নিয়োগের ফি কমানোর ঘোষণা দিলো কুয়েত কালীগঞ্জে কৃষককে কুপিয়ে ও গলা কেটে হত্যা গুজরাটে বহুতল ভবন ধসে আহত ১৫, আটকে আছে অনেকে কোন পথে হাঁটবেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান? গাজীপুরে এক শিশুর ভেতর আরেক শিশু যে কারণে যুদ্ধবিরতির সংশোধিত প্রস্তাব দিয়েছে হামাস এমপি আজিম হত্যার নেপথ্যে দলের অভ্যন্তরীণ রাজনীতি : মেয়ে ডরিন বালিয়াডাঙ্গী সীমান্তে নিহত সেই বাংলাদেশীর লাশ ফেরত দিলো বিএসএফ

সকল