০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

গাজা একটি ‘উন্মুক্ত কারাগার’ : জাতিসঙ্ঘে চীন

গাজা একটি ‘উন্মুক্ত কারাগার’ : জাতিসঙ্ঘে চীন - ছবি : আল-জাজিরা

গাজা ভূখণ্ড একটি ‘উন্মুক্ত কারাগার’ এবং মার্কিন অস্থায়ী ঘাট রাস্তার বিকল্প নয় বলে জানিয়েছে চীন।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চীনের রাষ্ট্রদূত ফু কং জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, গাজায় ‘পানি, বিদ্যুৎ, খাদ্য, ওষুধ ও জ্বালানি’ সরবরাহ বন্ধ করাই দুই মিলিয়নেরও বেশি মানুষ ‘একটি খোলা-বাতাসের কারাগারে বসবাস করছে’।

ফু বলেন, গাজাকে ‘নয় মাস ধরে অবরুদ্ধ করে রাখা হয়েছে’ এবং ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ রাফাহ ক্রসিংটি ইসরাইলি সামরিক অভিযানের কারণে দুই মাসের জন্য বন্ধ করতে বাধ্য হয়েছে।’

এ সময় চীনা রাষ্ট্রদূত মানবিক ডেলিভারির বিকল্প রুট হিসেবে নির্মিত একটি অস্থায়ী ঘাটের সমালোচনা করেছেন। তিনি পরোক্ষভাবে মার্কিন যুক্তরাষ্ট্রকে উল্লেখ করেছেন, জাতিসঙ্ঘ মিশনে বলা হয়েছিল ‘কিছু দেশ’ ঘাটটি তৈরি করেছিল।

উল্লেখ্য, ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের হামলার মাধ্যমে গাজার যুদ্ধ শুরু হয়। ইসরাইলের দেয়া তথ্য অনুযায়ী, এই হামলায় ১ হাজার ২০০ জন নিহত হন, যাদের বেশিরভাগই বেসামরিক মানুষ।

হামাস-পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের প্রতিশোধমূলক পাল্টা হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় নিহত ২ জনের পরিচয় মিলেছে শেখ হাসিনার কমিটমেন্টের সোনালী ফসল পদ্মা সেতু : সেতুমন্ত্রী রায়পুরায় মরা নদী থেকে অর্ধগলিত লাশ উদ্ধার কুলাউড়ায় দ্বিতীয় দফা বন্যা : আশ্রয় কেন্দ্রগুলোতে ত্রাণের জন্য হাহাকার ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী স্টারমার, ১০ ডাউনিং স্ট্রিট ছেড়েছেন সুনাক ফুলবাড়ীতে ট্রাক-ভটভটি মুখোমুখি সংঘর্ষ : নিহত ২, আহত ৪ শনিবার সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সিলেট জেলা বিএনপির ত্রাণসামগ্রী বিতরণ মৌরিতানিয়ায় সাগরের উপকূল থেকে ৮৯ অভিবাসীর লাশ উদ্ধার মিয়ানমারের ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার ভিড়ল সেন্টমার্টিনে অনেক ঝড়-ঝাপটা পার করে পদ্মা সেতু নির্মাণ করতে হয়েছে : প্রধানমন্ত্রী

সকল