০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

বিদেশী ৫৪ ওমরা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল সৌদি আরব

- ছবি : গালফ নিউজ

বিদেশী ৫৪টি ওমরা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে মক্কা-মদিনার দেশ সৌদি আরব। ওমরাযাত্রীদের ভ্রমণের ব্যবস্থা করতে গিয়ে আইন লঙ্ঘন করায় তাদেরকে ওই তালিকাভুক্ত করে দেশটি।

সোমবার (২ জুলাই) গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসের হজের সময় ট্রাভেল এজেন্সিগুলোর আইন লঙ্ঘনের অনেক ঘটনা পাওয়া গেছে। এরপর সৌদি আরবে ওমরার নামে অবৈধ উপায়ে ভুয়া ভ্রমণের ব্যবস্থা করেছে এসব কোম্পানি। ট্যুর অপারেটর কোম্পানির অবৈধ দালালির বিরুদ্ধে লড়াই প্রচেষ্টার অংশ হিসেবে কালো তালিকাভুক্ত করার পদক্ষেপ নেয়া হয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, সদ্যসমাপ্ত হজ মৌসুমে সৌদি আরবে প্রচণ্ড গরমে শত শত অনিবন্ধিত হজযাত্রীর মৃত্যু হয়েছে। এই ঘটনার পর সৌদি আরবের প্রশাসন অনিবন্ধিত হজ ও ওমরাহযাত্রীদের সৌদি আরবে পৌঁছানো ঠেকাতে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, ওমরাযাত্রীদের সেবাদানকারী সৌদি আরবের কয়েকটি সংস্থা দেশীয় ও বিদেশী দালালদের তথ্য ফাঁস করতে সৌদির নিরাপত্তা সংস্থাগুলোর সাথে সমন্বয় করে কাজ করছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই ধরনের দালালরা মানবপাচারের সাথে জড়িত বলে ধারণা করা হয়। কারণ যারা ভিজিট ভিসায় বৈধভাবে ওমরাহ পালনের খরচ বহন করতে পারেন না, তাদের অনিবন্ধিত ওমরাহযাত্রী হিসেবে সৌদি আরবে নেওয়ার অভিযোগ রয়েছে এই দালালদের বিরুদ্ধে।

সূত্র : গালফ নিউজ


আরো সংবাদ



premium cement