০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

সৌদিতে তেল-গ্যাসের নতুন আরো ৭ খনি আবিষ্কার

- ছবি : সংগৃহীত

নতুন সাতটি তেল ও গ্যাসের খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। সোমবার (২ জুন) সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আব্দুল আজিজ বিন সালমান বলেন, সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং আর রুব আল খালি বা এম্পটি কোয়ার্টারে তেল ও গ্যাসের সাতটি খনি পাওয়া গেছে। খনিগুলো সৌদি আরামকো কোম্পানি আবিষ্কার করেছে। এর মধ্যে রয়েছে দু’টি অপ্রচলিত তেলক্ষেত্র, হালকা আরবীয় তেলের একটি আধার, দু’টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দু’টি প্রাকৃতিক গ্যাসের আধার।

দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে দু’টি অপ্রচলিত তেলক্ষেত্র এবং একটি জলাধার আবিষ্কৃত হয়েছে । আর খালি কোয়ার্টারে দু’টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দু’টি জলাধার পাওয়া গেছে।

সৌদি আরব বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রফতানিকারক দেশ এবং পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংগঠনের (ওপেক) শীর্ষস্থানীয় সদস্য।

দেশটিতে খনিজ তেলের বিপুল ভাণ্ডার রয়েছে। তবে এর সাথে সেখানে পাওয়া যায় অন্য খনিজ পদার্থও। এমনকি স্বর্ণের খনিও সৌদিতে নতুন নয়। গত বছরের ডিসেম্বরের শেষে দিকে মক্কা অঞ্চলে বিপুল সম্ভাবনাময় সোনার খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছিল দেশটি।

এসব খনিকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বহু শিল্প গড়ে উঠেছে। এর আগে ২০২২ সালে মদিনা শহরে সোনা এবং তামার খনি আবিষ্কৃত হয়েছিল। বিশেষজ্ঞদের আশা, একের পর এক এই আবিষ্কারের ফলে সৌদির খনি শিল্পের চেহারা বদলে যেতে পারে।

এছাড়া সৌদির এসব খনি এবং তেল ও গ্যাসক্ষেত্র বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে মনে করা হচ্ছে। ফলে আগামী দিনগুলোতে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে কোটি কোটি ডলার বিদেশি বিনিয়োগ আসতে পারে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার নিহত ‍: ইসরাইলে হিজবুল্লাহর ২ শতাধিক রকেট হামলা লড়াইটা রোনালদো-এমবাপ্পেরও সরকারি কর্মচারী (আচারণ) বিধিমালা সংশোধন করা হচ্ছে : মন্ত্রিপরিষদ সচিব কুমারখালীতে ২ ভুয়া বিশেষজ্ঞ চিকিৎসকে ৬০ হাজার টাকা জরিমানা, চেম্বার বন্ধ প্রাইভেট কার নিয়ন্ত্রণে হারিয়ে গাছের সাথে ধাক্কা, নিহত ৪ এডিস মশার লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালসহ ৯ স্থাপনাকে জরিমানা গাজা যুদ্ধবিরতি আলোচনায় প্রতিনিধি দল পাঠাচ্ছে ইসরাইল প্রত্যয় স্কিম : বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কেন এটি বাস্তবায়নের বিরোধিতা করছেন ‘২০২৩-২৪ অর্থবছরে রাকাব ২ কোটি ৯৮ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছে’ এলডিসি-পরবর্তী যুগের জন্য বাংলাদেশের প্রস্তুতি দেখে উৎসাহিত : এডিবি ভাইস প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন স্তরে উন্নীত হবে : চীন

সকল