০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫
`

দোহায় জাতিসঙ্ঘ কর্মকর্তাদের সাথে তালেবানের বৈঠক শুরু

- ছবি : দি নিউজ

জাতিসঙ্ঘের এক মুখপাত্র বলেছেন, আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিনিধিরা রোববার জাতিসঙ্ঘের কর্মকর্তাদের সাথে বৈঠক শুরু করেছে। এটিই মধ্য এশিয়ার দেশটির সাথে জাতিসঙ্ঘের প্রথম বৈঠক।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসঙ্ঘের এক মুখপাত্র বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘জাতিসঙ্ঘের বৈঠকে উপস্থিত অনেক বিশেষ দূত তালেবান প্রতিনিধিদের সাথে আলাদাভাবে বৈঠক করেন।’

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের নেতৃত্বে আফগান প্রতিনিধিদলের সাথে জাতিসঙ্ঘের কর্মকর্তারা এবং আফগানিস্তানে মার্কিন বিশেষ প্রতিনিধিসহ ২০ জনেরও বেশি দূতের বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

আফগানিস্তানের সাথে ক্রমবর্ধমান সম্পৃক্ততা এবং দেশটির অর্থনৈতিক সমস্যা ও মাদকবিরোধী প্রচেষ্টাসহ আরো সমন্বিত প্রতিক্রিয়া নিয়ে আলোচনার জন্য দোহায় দোহায় ওই বৈঠক হয়।

তালেবান ক্ষমতায় ফিরে আসার পর আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের নতুন শাসকদের প্রতি ভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ শুরু করে। তারা তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে কোনো স্বীকৃত দেয়নি।

তালেবান কর্তৃপক্ষকে ২০২৩ সালের মে মাসে জাতিসঙ্ঘের প্রথম রাউন্ডের আলোচনা থেকে বাদ দেয়া হয়েছিল। তাদের প্রতিনিধি দলকে শুধুমাত্র আফগান প্রতিনিধিদের দাবি করে ফেব্রুয়ারিতে দ্বিতীয় রাউন্ডে যোগ দিতে অস্বীকার করেছিল।

জাতিসঙ্ঘের ইভেন্টের আগে তালেবানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জাকির জালালি রোববার বলেছিলেন, সোমবারের পরে যেকোনো বৈঠক হওয়া অফিসিয়াল এজেন্ডার সাথে অসংলগ্ন ছিল।

শনিবার মুজাহিদ কাবুলের একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, তালেবান কর্তৃপক্ষ নারীদের সমস্যাগুলো স্বীকার করে। কিন্তু তারা মনে করে, আফগানিস্তানের সমস্যা আফগানিস্তানেই সমাধান সম্ভব।

সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement
সৌদি আরবে বিলাসবহুল টাওয়ার নির্মাণ করবে ট্রাম্প অর্গানাইজেশন ঘুম-কেলেঙ্কারি : এবার মুখ খুললেন তাসকিন দেশের মানুষ কখনই দিল্লির অধীনতা-বশ্যতা মানেনি, মানবে না : রিজভী মিঠাপুকুরে ল্যাম্পিস্কিন রোগে ২০টি গরুর মৃত্যু, দিশেহারা কৃষক-খামারিরা বগুড়ায় যমুনার পানি বেড়ে সারিয়াকান্দির চরাঞ্চল প্লাবিত আন্দোলনরত শিক্ষক নেতাদের সাথে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের সাংহাই জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পুতিন বাইডেনের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন হোয়াইট হাউস নাটোরে সমাবেশে হামলা : বিএনপি নেতা ও রাসিক সাবেক মেয়র বুলবুল আহত সিলেটে তৃতীয় দফা বন্যায় পানিবন্দি ৭ লাখ মানুষ উখিয়ায় ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা

সকল