০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

৬৬ ভাগ ইসরাইলি নেতানিয়াহুর রাজনৈতিক অবসর চায়

বেনিয়ামিন নেতানিয়াহু - ফাইল ছবি

ইসরাইলের দুই-তৃতীয়াংশ মানুষ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিদায় চায়। তারা চায় না, তিনি আবার নির্বাচনে অংশ নিয়ে নতুন মেয়াদে ফিরে আসার চেষ্টা করুন। তারা চায়, তিনি রাজনীতিই ত্যাগ করুন। নতুন এক জরিপে এ তথ্য জানা গেছে।

ইসরাইলি বেসরকারি চ্যানেল ১২ এই জরিপ পরিচালনা করে। এতে দেখা যায়, ৬৬ ভাগ মানুষ নেতানিয়াহুর রাজনৈতিক অবসর চায়। তারা সপ্তমবারের মতো তাকে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখতে চায় না।

জবাবদাতাদাতাদের ২৩ ভাগ ৭৩ বছর বয়স্ক নেতানিয়াহুকে ক্ষমতায় দেখতে চায়।

মারিভের আরেক জরিপে দেখা গেছে, প্রধানমন্ত্রী পদে ন্যাশনাল ইউনিটি পার্টির বেনি গাঞ্জ এগিয়ে রয়েছেন নেতানিয়াহু থেকে।

তবে নেতানিয়াহু নির্বাচনে বিপর্যয়ের ইঙ্গিত পেয়ে খুব দ্রুত নির্বাচন আয়োজনে আগ্রহী নন।

প্রধানমন্ত্রী পদে ইসরাইলিদের সবচেয়ে পছন্দ সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেতকে। সংখ্যাগরিষ্ঠ ইসরাইলি তার পক্ষে মতামত দিয়েছে।

নেতানিয়াহুর ডান-ধর্মীয় ব্লকের দলগুলোর ভোটারদের মধ্যে ৩৭ ভাগ নেতানিয়াহুর আবার নির্বাচনে অংশগ্রহণের বিপক্ষে অভিমত প্রকাশ করেছে। তবে ৫৩ ভাগ বলেছে, নেতানিয়াহুর ওই পদে থাকা উচিত।

গত সপ্তাহের দুটি জরিপে দেখা যায়, সার্বিকভাবে নেতানিয়াহুর চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রধানমন্ত্রী বেনেত, ইসরাইল বেতেনু পার্টির নেতা অ্যাভগডোর লিবারম্যান, নিউ হোপ পার্টির নেতা গিডিয়ন সার এবং সাবেক মোশাদ প্রধান ইয়োশি কোহেন।

জরিপে দেখা যায়, বেনেতকে প্রধানমন্ত্রী পদে দেখতে চায় ৩০ ভাগ উত্তরদাতা। লিবারম্যান ও কোহেন ১০ ভাগ করে সমর্থন পেয়েছেন।

পরস্পরবিরোধী দলগুলোর জোট নিয়ে প্রধানমন্ত্রী হওয়া বেনেত ২০২২ সালে রাজনীতি থেকে অবসর নেন। তবে জনসমর্থন বাড়ায় তিনি আবার ফিরে আসার ইঙ্গিত দিয়েছেন।


সূত্র : টাইমস অব ইসরাইল এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement