০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫
`

ইসরাইলকে যেসব বিধ্বংস অস্ত্র ও গোলা দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরাইলকে যেসব বিধ্বংস অস্ত্র ও গোলা দিয়েছে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

বাইডেন প্রশাসন ইসরাইলকে ১৪ হাজারের বেশি ভয়াবহ বিধ্বংসী বোমা এবং হাজার হাজার হেলফায়ার ক্ষেপণাস্ত্র দিয়েছে। গাজা যুদ্ধের পর থেকে এসব চালান ইসরাইলে গেছে বলে দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছেন।

প্রকাশ্যে কথা বলার কর্তৃত্ব না থাকায় ওই দুই কর্মকর্তা তাদের পরিচয় প্রকাশ করেননি। তারা জানিয়েছেন, অক্টোরের শেষ থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত যুক্তরাষ্ট্র অন্তত ১৪ হাজার এমকে-৮৪ ২,০০০ পাউন্ডের বোমা, সাড়ে ছয় হাজারটি ৫০০ পাউন্ডের বোমা, তিন হাজার হেলফায়ার প্রিসিশন-গাইডেড আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, এক হাজার বাংকার-ধ্বংসকারী বোমা, ২,৬০০টি বিমান থেকে ফেলা ছোট আকারের বোমা এবং অন্যান্য গোলাবারুদ পাঠিয়েছে।

ওই দুই কর্মকর্তা অবশ্য এসব চালান কবে পাঠানো হয়েছে, তা বিস্তারিতভাবে জানাননি। তবে সামিগ্রকভাবে বোঝা যাচ্ছে, ইসরাইলের প্রতি মার্কিন সামরিক সমর্থন কখনো কমেনি। ইসরাইলে অস্ত্র সরবরাহ সীমিত করার আন্তর্জাতিক আহ্বান এবং শক্তিশালী বোমার চালানে বিরতি প্রদানে বাইডেন প্রশাসনের সাম্প্রতিক সিদ্ধান্ত সত্ত্বেও ইসরাইলে মার্কিন অস্ত্র সরবরাহে তেমন ব্যঘাত হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, আট মাস ধরে গাজায় হামলা চালাতে গিয়ে ইসরাইলের অস্ত্র গুদাম খালি হওয়ার কথা থাকলেও নতুন নতুন মার্কিন চালান আসায় তাতে কোনো সঙ্কট সৃষ্টি হয়নি বলেই মনে হচ্ছে। উল্লেখ্য, ৭ অক্টোবর হামাসের অভিযানের পর গাজায় ইসরাইলি হামলা শুরু হয়।

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের অস্ত্র বিশেষজ্ঞ টম কারাকো বলেন, 'এই তালিকা স্পষ্টভাবে প্রকাশ করছে যে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের ব্যাপক সমর্থন অব্যাহত রয়েছে।' তিনি বলেন, ইসরাইল এসব অস্ত্র গাজায় ব্যবহার করছে কিংবা হিজবুল্লাহর সাথে সংঘর্ষ হলেও ব্যবহার করবে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সাম্প্রতিক সময়ে অভিযোগ করছেন যে ওয়াশিংটন ২০০০ পাউন্ডের বোমা সরবরাহ স্থগিত করেছে। মার্কিন কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করলেও বলেছেন, কিছু 'সমস্যা' আছে।

উল্লেখ্য, একটি ২০০০ পাউন্ডের বোমা কংক্রিট এবং ধাতব আবরণ ভেদ করে বিশাল এলাকায় ধ্বংসযজ্ঞ সৃষ্টি করতে পারে।

সূত্র : জেরুসালেম পোস্ট ও টাইমস অব ইসরাইল


আরো সংবাদ



premium cement
কবি আসাদ বিন হাফিজের ইন্তিকালে ছাত্রশিবিরের শোক ইউক্রেনের ৩৬টি ড্রোন ধ্বংস করেছে রুশ বাহিনী সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দাখিলের নির্দেশনা চেয়ে রিট কবি আসাদ বিন হাফিজের ইন্তিকালে জামায়াতের শোক নওয়াপাড়ায় বেসরকারি হাসপাতালে ভুল অপারেশনে রোগীর মৃত্যু আমরা অনুরোধ জানিয়েছি, অর্ডার করিনি ‘বৈষম্যমূলক’ পেনশন স্কিমের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি শুরু গাজার শুজাইয়ায় চতুর্থ দিনের মতো লড়াই অব্যাহত দেশে আর কখনোই জঙ্গিবাদ-মৌলবাদের উত্থান হবে না : র‌্যাব ডিজি কানাডায় ধর্মঘটে ওয়েস্টজেটের আরো ফ্লাইট বাতিল, দুর্ভোগে লক্ষাধিক যাত্রী মা-বাবা হত্যার দায়ে ছেলের ফাঁসির আদেশ

সকল