০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫
`

অবিস্ফোরিত অস্ত্র দিয়েই হামলা, গাজায় ৪ ইসরাইলি সৈন্য নিহত

অবিস্ফোরিত অস্ত্র দিয়েই হামলা, গাজায় ৪ ইসরাইলি সৈন্য নিহত - ছবি : সংগৃহীত

ইসরাইলের ব্যবহৃত অস্ত্র দিয়েই ইসরাইলি সৈন্যদের ওপর সফল হামলা চালিয়েছে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ গ্রুপ আল-কুদস ব্রিগেডের যোদ্ধারা। শুক্রবার এর মাধ্যমে তারা চার ইসরাইলি সৈন্যকে হত্যা এবং আরো কয়েকজনকে আহত করার দাবি করেছে।

শুক্রবার ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গ্রুপের সশস্ত্র ইউনিট আল-কুদস ব্রিগেড এক বিবৃতিতে জানায়, তারা শুজাইয়ে এলাকায় বুবি-ট্র্যাপড একটি আবাসিক ভবন উড়িয়ে দিয়েছে। এতে চার ইসরাইলি সৈন্য নিহত এবং পাঁচজন আহত হয়েছে।

তারা জানায়, তারা ইম্প্রুভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) এবং অবিস্ফোরিত এফ-১৬ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই হামলা চালায়। এফ-১৬ ক্ষেপণাস্ত্রটি ইসরাইলের একটি যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা হয়েছিল। সেটি বিস্ফোরিত না হওয়ার পর যোদ্ধারা উদ্ধার করে।

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সশস্ত্র শাখা কাসসাম ব্রিগেডও জানিয়েছে, তারা অ্যান্টি-ট্যাংক রকেট এবং ছোট অস্ত্র দিয়ে ইসরাইলি বাহিনীর মধ্যে মৃত্যু ও হতাহত সৃষ্টি করেছে।

গত বৃহস্পতিবার ওই এলাকায় ইসরাইল নতুন করে হামলা চালায়। উত্তর গাজার ওই এলাকাটি থেকে জানুয়ারি মাসে ইসরাইলি বাহিনী সরে গিয়েছিল। তখন তারা বলেছিল যে সেখান থেকে হামাসকে তারা পুরোপুরি গুঁড়িয়ে দিয়েছে।

ইসরাইলি সৈন্যদের মৃত্যুর বিষয়টি ইসরাইল এখনো স্বীকার করেনি।
তবে ইসরাইল জানিয়েছে, পুরো গাজায় গত ২৪ ঘণ্টায় তাদের এক সৈন্য নিহত এবং ৯ জন আহত হয়েছে।


ইসরাইলি ঘাঁটিতে হিজবুল্লাহর রকেট হামলা
লেবাননভিত্তিক আন্দোলন হিজবুল্লাহ বলেছে, লেবাননে ইসরাইলি হামলায় তাদের চার যোদ্ধা নিহত হওয়ার প্রতিশোধ নিতে তারা বৃহস্পতিবার উত্তর ইসরাইলের একটি সামরিক ঘাঁটিতে ‘কয়েক ডজন’ রকেট নিক্ষেপ করেছে।

ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেড়েছে। উভয় পক্ষের মধ্যে হুমকি তীব্র হয়েছে। গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার ঘটনায় গাজা উপত্যকায় ইসরাইলি নৃশংস অভিযান শুরু হওয়ার পর থেকে নিয়মিত আন্তঃসীমান্ত গোলা বিনিময় চলছে।

হামাসের মিত্র হিজবুল্লাহ বলেছে, শত্রুর আক্রমণের জবাবে তার যোদ্ধারা ‘নাবাতিয়েহ শহর এবং সোহমোর গ্রামে লক্ষ্য করে (ইসরাইল) উত্তরাঞ্চলীয় অঞ্চল কমান্ডের প্রধান বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ঘাঁটিতে কয়েক ডজন কাতিউশা রকেট নিক্ষেপ করেছে।’

ইসরাইলি সামরিক বাহিনী একটি বিবৃতিতে বলেছে, ‘আনুমানিক ৩৫টি রকেট লেবানন থেকে ইসরাইলে ঢুকেছে’। এয়ার ডিফেন্স ‘সফলভাবে বেশিভাগ রকেট আটকে দিয়েছে। কোনো আহতের খবর পাওয়া যায়নি।’

এতে বলা হয়েছে, সোহমোর এলাকায় একটি বিমান হামলায় তিনজন এবং দেশটির দক্ষিণে দুই হিজবুল্লাহ সদস্যকে হত্যা করেছে।

সূত্র : আল জাজিরা ও এএফপি


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের ৩৬টি ড্রোন ধ্বংস করেছে রুশ বাহিনী সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দাখিলের নির্দেশনা চেয়ে রিট কবি আসাদ বিন হাফিজের ইন্তিকালে জামায়াতের শোক নওয়াপাড়ায় বেসরকারি হাসপাতালে ভুল অপারেশনে রোগীর মৃত্যু আমরা অনুরোধ জানিয়েছি, অর্ডার করিনি ‘বৈষম্যমূলক’ পেনশন স্কিমের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি শুরু গাজার শুজাইয়ায় চতুর্থ দিনের মতো লড়াই অব্যাহত দেশে আর কখনোই জঙ্গিবাদ-মৌলবাদের উত্থান হবে না : র‌্যাব ডিজি কানাডায় ধর্মঘটে ওয়েস্টজেটের আরো ফ্লাইট বাতিল, দুর্ভোগে লক্ষাধিক যাত্রী মা-বাবা হত্যার দায়ে ছেলের ফাঁসির আদেশ মিরসরাইয়ে লোকালয়ে অজগর, অতঃপর যা হলো

সকল