২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলের সাথে চুক্তিতে যাওয়ার ইঙ্গিত হামাসের

হামাসের কাতারভিত্তিক রাজনৈতিক ব্যুরোর সিনিয়র সদস্য হুসাম বদরান - ছবি : টাইমস অব ইসরাইল

ইসরাইলের সাথে চুক্তিতে যাওয়ার ইঙ্গিত দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এ বিষয়ে কাতারের রাজধানী দোহায় আলোচনা শুরু হয়েছে।

হামাসের কাতারভিত্তিক রাজনৈতিক ব্যুরোর সিনিয়র সদস্য হুসাম বদরান বার্তাসংস্থা শেহাবে পাঠানো এক বিবৃতিতে বলেন, একটি চুক্তি হওয়া সম্ভব। তবে এক্ষেত্রে আমাদের দাবিগুলো তো স্পষ্ট এবং সকলেরই জানা। আমরা চুক্তিতে যেতে পারি। তবে শর্ত হলো, নেতানিয়াহু ইতোমধ্যে যেসব বিষয়ে সম্মত হয়েছিলেন, সেসবে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।

বদরানের এই বিবৃতি মিসরীয় প্রস্তাবের প্রতিক্রিয়া কিনা, সেটি এখনো স্পষ্ট নয়। মিসর প্রস্তাব করেছিল যে চার ইসরাইলি বন্দীর বিনিময় গাজায় দু’দিন যুদ্ধবিরতি রাখা হোক।

সৌদি আরবভিত্তিক গণমাধ্যম আল আরাবিয়া এর আগে জানিয়েছিল, হামাস মিসরীয় প্রস্তাব গ্রহণ করতে ইচ্ছুক। তবে বন্দী চুক্তির জন্য তাদের ২ জুলাইয়ের দাবিগুলো অন্তর্ভুক্ত থাকবে। এর অন্যতম দাবি ছিল, ইসরাইলকে এই নিশ্চয়তা দিতে হবে যে তারা একটি ব্যাপক চুক্তির অংশ হিসেবে মিসরীয় প্রস্তাবে প্রতিশ্রুতিবদ্ধ।

হামাস সূত্র সৌদি চ্যানেল আশর্ক নিউজকেও জানিয়েছে যে তারা টুকরো টুকরো চুক্তির পরিবর্তে একটি ব্যাপক চুক্তি পছন্দ করে।

সূত্র : টাইমস অফ ইসরাইল


আরো সংবাদ



premium cement
বুধবার হজ প্যাকেজ ঘোষণা করা হবে : ধর্ম উপদেষ্টা গণভবন পরিদর্শনে গিয়ে উপদেষ্টাদের যে নির্দেশনা দিলেন ড. ইউনূস ‘৫ আগস্টের অভ্যুত্থানে দেশ কলঙ্কমুক্ত হয়েছে’ চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ৭৫ শিক্ষার্থী বহিষ্কার মহা ধুমধাম করে বিয়ে দেয়া হলো দুষ্ট ও মিষ্টির গণ-অভ্যুত্থান সংক্রান্ত বিশেষ সেল গঠন বিয়ানীবাজারে আগুনে পুড়ল বসতঘর, ক্ষয়ক্ষতি অর্ধকোটি গত ৩ সপ্তাহে উত্তর গাজায় ১ হাজার মানুষ হত্যা করল ইসরাইল সাবেক স্বরাষ্ট্র সচিব মোস্তাফা কামাল কারাগারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক হত্যা মামলায় ২ ছাত্রলীগ নেতা গ্রেফতার

সকল