২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলি হামলা ইরানের প্রতিরক্ষা সক্ষমতা ক্ষতিগ্রস্ত করেছে : দাবি নেতানিয়াহুর

বেনিয়ামিন নেতানিয়াহু - সংগৃহীত

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেছেন, শনিবার ভোরে ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে বিমান হামলায় ইসরাইল ইরানের প্রতিরক্ষা ও ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষমতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

রোববার তিনি এ দাবি করেন।

গত বছর ৭ অক্টোবর হামাসের হামলা এবং চলমান সংঘাতে নিহত সৈন্যদের স্মরণে একটি স্মৃতিচারণ অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, ‘ইরানের ওপর হামলা ছিল সুনির্দিষ্ট ও শক্তিশালী, এটি তার সব লক্ষ্য অর্জন করেছে।’

তিনি এ হামলা সমন্বয় ও সহায়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইল-ফিলিস্তিনি সংঘাত শুরু হওয়ার পর ইসরাইল ও ইরানের মধ্যে উত্তেজনা তীব্রতর হয়। ওই দিন হামাস দক্ষিণ ইসরাইলি সীমান্তে হামলা চালায়। হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয় এবং প্রায় ২৫০ জনকে পণবন্দী করা হয়।

এরপর ইসরাইল গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে একটি বড় আকারের আক্রমণ পরিচালনা শুরু করে। শনিবার গাজা-ভিত্তিক স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ৪২ হাজার ৯২৪ জন নিহত গেছে।

তেহরানের ১ অক্টোবরের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইল শনিবার ভেরের আগে ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করে। ইরান বলেছে, অক্টোবরের গোড়ার দিকে তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়াহ, হিজবুল্লাহ নেতা হাসান নসরুল্লাহ এবং আইআরজিসি জেনারেল আব্বাস নীলফরৌশানকে ইসরাইলের হত্যার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

ইরানের বিমান প্রতিরক্ষা সদর দফতর দাবি করেছে, শনিবার ইসরাইলি হামলার ফলে সীমিত ক্ষতি হয়েছে।

রোববার অনুষ্ঠানে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, সামরিক অভিযানের মাধ্যমে সব লক্ষ্য অর্জন করা যায় না।

তিনি উল্লেখ করেন, ‘যখন আমরা গাজায় আটক অপহৃতদের তাদের বাড়িতে ফিরিয়ে দেয়ার জন্য আমাদের নৈতিক ও নৈতিক দায়িত্ব পালন করতে আসি, তখন আমাদের বেদনাদায়ক আপস করতে হয়।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement