২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলের হামলায় ক্ষয়ক্ষতির যে তথ্য দিলো ইরান

ইসরাইলের হামলায় ক্ষয়ক্ষতির যে তথ্য দিলো ইরান - সংগৃহীত

ইরানের সামরিক বাহিনী জানিয়েছে, শনিবার রাতের ইসরাইলি হামলায় তাদের চার সেনা নিহত হয়েছেন।

ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) বলছে, তারা ইরানের ক্ষেপণাস্ত্র কারখানা এবং তেহরান ও পশ্চিম ইরানের কিছু স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাদের নিজেদের আত্মরক্ষার অধিকার আছে এবং একই সাথে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার প্রতিও দায়িত্বের বিষয়টি তারা স্বীকার করে।

গত পহেলা অক্টোবর ইসরাইলে ইরান যে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। তার জবাবে ইসরাইল পাল্টা হামলা চালাবে- গত কয়েক সপ্তাহ ধরে ধারণা করা হচ্ছিল।

তেহরান তখন হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ে হত্যার প্রতিশোধ হিসেবে ইসরাইলে ওই হামলার কথা বলেছিল। ইসমাইল হানিয়ে গত জুলাইয়ে তেহরানেই হত্যাকাণ্ডের শিকার হন।

তবে ইসরাইল ও তার সহযোগীরা ইরানের বহু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছিল। যদিও কিছু ক্ষেপণাস্ত্র ইসরাইল মধ্য ও দক্ষিণাঞ্চলে আঘাত হানতে সক্ষম হয়।

ইরানি কর্তৃপক্ষ জানিয়েছে, তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে এবার হামলা করেছে ইসরাইল। এসব হামলা সাফল্যের সাথে মোকাবেলার দাবি করছে দেশটির সামরিক বাহিনী। একই সাথে কিছু জায়গায় ‘সামান্য ক্ষতি’ হয়েছে বলেও জানিয়েছে তারা।

ইসরাইলের হামলার পর ইরানের রাষ্ট্রায়ত্ত মিডিয়ায় বিভিন্ন শহরে স্বাভাবিক চিত্র আছে এমন দৃশ্য প্রদর্শন করে। স্কুল ও খেলাধুলাও স্বাভাবিক চলছে বলে এসব খবরে দেখানো হয়।

ইরানে বিস্ফোরণের শব্দ শোনার পরপরই ইসরাইলের সামরিক বাহিনী তাদের অভিযানের বিষয়টি ঘোষণা করে।

আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেন, ‘ইসরাইল রাষ্ট্রের আত্মরক্ষায়’ নিজেদের প্রস্তুতির বহিঃপ্রকাশ ঘটিয়েছে তাদের সামরিক বাহিনী।

একইসাথে তিনি সতর্ক করে দেন যে ইরান নতুন করে উত্তেজনা তৈরি করলে ইসরাইল জবাব দিতে বাধ্য হবে।

এদিকে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন পাল্টা কোন হামলা না করার জন্য ইরানের প্রতি আহ্বান জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সহিংসতার এই চক্র বন্ধের আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা বলেছেন, ইসরাইলের হামলার সম্পর্কে যুক্তরাষ্ট্রকে আগেই অবহিত করা হয়েছিল এবং এই হামলার সাথে যুক্তরাষ্ট্রের কোনো ‘সংশ্লিষ্টতা’ ছিল না।

একজন কর্মকর্তা জানিয়েছেন ইসরাইল ইরানের কোনো তেল অবকাঠামো কিংবা পরমাণু স্থাপনায় হামলা করেনি। এসব জায়গায় হামলা না করতে ইসরাইলকে অনুরোধ করেছিল বাইডেন প্রশাসন।

ওই কর্মকর্তা জানান যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহ ধরে ইসরাইলকে ‘সুনির্দিষ্ট ও বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতি কম হয়’- এমনভাবে ইরানের হামলার জবাব দেয়ার বিষয়ে উৎসাহিত করে আসছিল।

তবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিসে থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইল আমেরিকানদের নির্দেশনায় নয়, বরং নিজেদের জাতীয় স্বার্থ বিবেচনা করে হামলার লক্ষ্য ঠিক করেছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কিয়ের স্টারমার বলেন, ‘ইরানর আগ্রাসনের’ জবাবে ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে এবং তিনিও পাল্টা কোন হামলা না করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ওই অঞ্চলে উত্তেজনা কমাতে তার দেশ কাজ করবে।

তবে রাশিয়া এবং মধ্যপ্রাচ্যের অন্যদেশগুলো উত্তেজনা বাড়ানোর জন্য ইসরাইলকে দায়ী করেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ জর্ডান ও সৌদি আরবও আছে।

কাতার পাল্টাপাল্টি ধারাবাহিক প্রতিক্রিয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে, এ থেকে উত্তেজনা তৈরি হতে পারে। আর জর্ডান ইরানে হামলাকে ‘বিপজ্জনক উত্তেজনা বৃদ্ধি’ হিসেবে বর্ণনা করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ইরানে পাল্টা পদক্ষেপ নিতে উস্কানি দেয়া বন্ধ করা দরকার, যাতে করে নিয়ন্ত্রণহীন পরিস্থিতি থেকে বেরিয়ে আসা যায়।

তবে শনিবার ভোরে ইসরাইলের হামলার কতটা সুনির্দিষ্ট ছিল কিংবা হামলার মাত্রা সম্পর্কে এখনো পরিপূর্ণ চিত্র পাওয়া যায়নি।

ইরানের এভিয়েশন কর্তৃপক্ষ ফ্লাইট চলাচল অল্প সময়ের জন্য স্থগিত করে পরে আবার চালুর ঘোষণা দিয়েছে।

বার্তাসংস্থা এএফপিকে ৪২ বছর বয়স্ক কারখানাকর্মী হুমান বলেন, ‘শব্দের প্রতিধ্বনি হচ্ছিল...ভয়ানক ও ভয়ঙ্কর। এখন মধ্যপ্রাচ্যে একটি যুদ্ধ। আমরা ভীত যে আমাদের এর মধ্যে টেনে নেয়া হবে।’

ওদিকে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত মিডিয়ার খবর অনুযায়ী, দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলেও ইসরাইল বিমান হামলা চালিয়েছে।

এদিকে আইডিএফ জানিয়েছে, হিজবুল্লাহ শনিবার ৮০টির মতো রকেট ছুঁড়েছে ইসরায়েল সীমান্তে।

পরে এএফপি জানায়, ইরান-সমর্থিত গোষ্ঠীটি ইসরাইলের উত্তরাঞ্চলে পাঁচটি আবাসিক এলাকায় রকেট হামলা করেছে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সাবেক ডিএমপি কমিশনারসহ ১৭ পুলিশের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ১ নভেম্বর থেকে পলিথিন শপিং ব্যাগের জন্য অভিযান : পরিবেশ উপদেষ্টা কোর্ট থেকে লুকিয়ে নিয়ে কারাগারে নয়া দিগন্ত পড়তাম : রিজভী খালেদা জিয়ার কয়লাখনি দুর্নীতি মামলার চার্জ শুনানি পেছাল বেনাপোল চেকপোস্টে যাত্রী পারাপার বন্ধ শিবিরের কেন্দ্রীয় সভাপতির মায়ের জানাজা অনুষ্ঠিত আমার প্রিয় সংবাদপত্র নয়া দিগন্ত : সেলিমা রহমান আমার উপদেষ্টা হওয়ার পেছনে নয়া দিগন্তের অবদান আছে : আ ফ ম খালিদ হোসেন সৈয়দপুরে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত চুয়াডাঙ্গায় ট্রাকে চাকায় পিষ্ট হয়ে কলেজছাত্র নিহত জমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়ে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী শুরু

সকল