২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর

এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর - ছবি : সংগৃহীত

ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রথমবারের মতো উত্তর ইসরাইলের বাসিন্দাদের স্থানান্তরের আদেশ জারি করেছে।

রোববার (২৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হিজবুল্লাহ এক মিনিটের একটি ভিডিওবার্তা প্রকাশ করেছে। ওই ভিডিওতে প্রথমবারের মতো উত্তর ইসরাইলের বাসিন্দাদের সরে যাবার নির্দেশ দেয়া হয়েছে।

ভিডিওতে বলা হয়েছে, এই নির্দেশনা লেবাননের সীমান্তের ৩ কিমি থেকে ২২ কিমি পর্যন্ত ইসরাইলের উত্তর অংশে অবস্থিত ২৫টি বসতি অঞ্চলের জন্য। এই এলাকায় প্রায় ২ লাখ ইসরাইলি নাগরিকের বাস।

বাসিন্দাদের সরে যাবার নির্দেশনার কৌশলটি বৈরুতের দক্ষিণ শহরতলিতে এবং লেবাননের অন্যান্য অংশে ইসরাইলি সামরিক বাহিনীকে ব্যবহার করতে দেখা গেছে। এখন, হিজবুল্লাহ তাদের আক্রমণ সম্পর্কে সতর্ক করার জন্য প্রথমবারের মতো একই কৌশল ব্যবহার করছে।

এই সতর্কবার্তা ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে এই নতুন উত্তেজনার আরেকটি স্তর হিসেবে দেখা হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে হামাসের সমর্থনে ইসরাইলে হামলা চালাচ্ছে ইরানপন্থী গোষ্ঠীটি। হিজবুল্লাহর আক্রমণের ভয়ে ইসরাইলের উত্তর সীমান্ত থেকে কমপক্ষে ৬০ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।

এবার ইরানের মাটিতে বিমান হামলা চালানোর পর ইসরাইলের উত্তরাঞ্চলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে হিজবুল্লাহ।

উল্লেখ্য, ইরানের বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় ইসরাইল। শুক্রবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় ভোর রাতে দেশটির রাজধানী তেহরান ও কারাজ শহরে এ হামলা চালায়।

এর আগে গত ১ অক্টোবর রাতে ইরানের সামরিক বাহিনী (আইআরজিসি) ইসরাইলের সামরিক, গুপ্তচর এবং গোয়েন্দা ঘাঁটিগুলো লক্ষ্যে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছুড়ে হামলা চালায়।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
আমার উপদেষ্টা হওয়ার পেছনে নয়া দিগন্তের অবদান আছে : আ ফ ম খালিদ হোসেন সৈয়দপুরে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত চুয়াডাঙ্গায় ট্রাকে চাকায় পিষ্ট হয়ে কলেজছাত্র নিহত জমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়ে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী শুরু জামায়াতের হিন্দু শাখা নয়, অমুসলিম নাগরিক সেবা কমিটি গঠন রাষ্ট্রপতি ইস্যুতে কোনো হটকারি সিদ্ধান্ত না নেয়ার আহ্বান মির্জা ফখরুলের সাবেক ডিএমপি কমিশনার ফারুককে বিমানবন্দরে আটকে দিলো পুলিশ ছাত্র-জনতা উপর গুলি : আজমেরী ওসমানের ক্যাডার শিপলু গ্রেফতার ইসরাইলের হামলায় ক্ষয়ক্ষতির যে তথ্য দিলো ইরান রিমান্ড শেষে কারাগারে ব্যারিস্টার সুমন মোহাম্মদপুরে যৌথবাহিনীর অভিযানে গ্রেফতার ৪৫

সকল