২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

নেতাদের নিরাপদে সরে যাওয়ার ইসরাইলি প্রস্তাব হামাসের প্রত্যাখ্যান

নেতাদের নিরাপদে সরে যাওয়ার ইসরাইলি প্রস্তাব হামাসের প্রত্যাখ্যান - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতাদের নিরাপদে গাজা উপত্যকা থেকে সরে যাওয়ার ব্যবস্থা করার বিনিময়ে একদল পণবন্দীকে মুক্তি দেয়ার যে প্রস্তাব ইসরাইল দিয়েছিল, তা প্রত্যাখ্যান করেছে তারা। ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, ইসরাইলি গোয়েন্দা সংস্থা পণবন্দী মুক্তি এবং যুক্তবিরতি আলোচনায় মোশাদের প্রধান ডেভিড বার্নিয়া ওই প্রস্তাবটি দিয়েছিলেন।

আলোচনায় জড়িত আরব মধ্যস্ততাকারীদের উদ্ধৃতি দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানঅয়, হামাস প্রস্তাবটি সাথে সাথে প্রত্যাখ্যান করে। বার্নিয়া ও মিসরীয় কর্মকর্তাদের সাথে আলোচনার সময় প্রস্তাবটি দেয়া হয়েছিল।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-চেয়ারম্যান এবং তাদের শীর্ষ আলোচক খলিল আল-হায়া বলেন, হামাসকে ভুল বুঝেছে ইসরাইল। হামাস এখনো কয়েক বছর যুদ্ধ চালাতে সক্ষম।

এর আগে শুক্রবার যুক্তরাজ্যভিত্তিক কাতারি সংবাদপত্র আল-আরাবি আল-জাদিদ জানায়, মিসরীয় ও মার্কিন পণবন্দী মুক্তি প্রস্তাবগুলো নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার কায়রো পৌঁছেন আল-হায়া।

কাতারি সংবাদ সংস্থাটি জানায়, হামাস বলে আসছে যে যুদ্ধবিরতির প্রধান শর্ত হবে ইসরাইলি 'গণহত্যা' বন্ধ করা। এটি ছাড়া কোনো ধরনের আলোচনাই হবে না।

মোশাদপ্রধান রোববার দোহায় পৌঁছেন। এছাড়া মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নসও কাতার গেছেন। প্রায় দু'মাসের মধ্যে এই প্রথম যুদ্ধবিরতি নিয়ে আলোচনা শুরু হয়েছে।

সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
মোহাম্মদপুরে যৌথবাহিনীর অভিযানে গ্রেফতার ৪৫ জাতীয় স্বার্থ রক্ষার ক্ষেত্রে ইরান ‘সীমারেখা’ মানবে না : পররাষ্ট্রমন্ত্রী ঘূর্ণিঝড় ট্রামির আঘাতে ফিলিপাইনে মৃত ও নিখোঁজের সংখ্যা বেড়ে ১৩০ এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর দক্ষিণ বৈরুতে ইসরাইলি হামলা রিয়ালের জালে ৪ গোল বার্সার ইরানে ইসরাইলি হামলার পুরো দায় যুক্তরাষ্ট্রের : হিজবুল্লাহ ‘গণহত্যায় হাসিনার অর্থ যোগানদাতাদের বিচার করতে হবে’ ‘জাতীয় ঐক্যমতে রাষ্ট্রপতি ইস্যুর সমাধান হবে’ ইরানে ইসরাইলি হামলার পর ‘বিস্ফোরক উত্তেজনা বৃদ্ধি’ নিয়ে সতর্ক করেছে রাশিয়া ঘনকুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ

সকল