২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

ইরানে হামলায় অংশ নেয় ১৪০ ইসরাইলি যুদ্ধবিমান

ইরানে হামলায় অংশ নেয় ১৪০ ইসরাইলি যুদ্ধবিমান - ছবি : জেরুসালেম পোস্ট

ইরানের বিমান প্রতিরক্ষাসহ ২০টি স্থাপনায় হামলা করেছে ইসরাইলি ১৪০ যুদ্ধবিমান। শনিবার ভোর ৫টার দিকে ইসরাইলি হামলা শেষ হয়।

হামলা শেষে ইসরাইলি বাহিনী জানিয়েছে, ‘আমাদের হামলাপর্ব সমাপ্ত এবং এ অভিযান সফল। পূর্ববর্তী হামলার জবাব দিতে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী এই হামলা পরিচালিত করেছিল। আমাদের যুদ্ধবিমানগুলো নিরাপদে ফিরে এসেছে।’

ইরানের এয়ার ডিফেন্স ফোর্স এক বিবৃতিতে জানিয়েছে যে তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে কয়েকটি ঘাঁটিতে হামলা হয়েছে। তারা বলেছে, এসব হামলাকে সাফল্যের সাথে মোকাবেলা করা হয়েছে। তবে কিছু জায়গায় ‘সীমিত পর্যায়ে কিছু ক্ষয়-ক্ষতি’ হয়েছে।

নানা সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবার দিবাগত রাতে প্রায় ২০টি স্থানে আঘাত করেছে ১৪০টি ইসরাইলি যুদ্ধবিমান। তেহরানে স্থানীয় সময় রাত ২টার পর প্রথম বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এর তিন ঘণ্টা পর আরেকটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। ইসরাইলি সময় ভোর ৫টার দিকে ইসরাইলের ওই হামলা শেষ হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে পুরো পরিস্থিতি ‘অবহিত করা হয়েছে এবং তিনি পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন’ বলে সিবিএস জানিয়েছে। তবে শনিবারের এই হামলার সাথে যুক্তরাষ্ট্রের কোনো সংশ্লিষ্টতা নেই বলে পেন্টাগন জানিয়েছে।

তবে এ ঘটনায় তেহরানের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র : জেরুসালেম পোস্ট, বিবিসি, ইরানি ইন্টারন্যাশনাল ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষে ঈশ্বরগঞ্জে জামায়াতের আলোচনা সভা সংবিধান মেনে ৫ আগস্টের গণঅভ্যুত্থান হয়নি : গোলাম পরওয়ার ঝালকাঠিতে কিশোরীকে ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার তোমার যা করা দরকার, করো : নেতানিয়াহুকে ট্রাম্প বাবা-ছেলেকে হত্যার ২৫ বছর পর বিচার পেতে সংবাদ সম্মেলন নোমান-সাজিদের বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান নারীর প্রতি সহিংসতা সামজিক ব্যাধি : উপদেষ্টা শারমীন ইসরাইলি হামলার প্রতিশোধ নেয়া ঠিক হবে না ইরানের : ব্রিটিশ প্রধানমন্ত্রী সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইসরাইলি হামলায় ২ ইরানি সৈন্য নিহত কাউখালীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু

সকল