২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

ইরানে ইসরাইলের হামলা, তেহরানসহ কয়েকটি নগরীতে বিকট বিস্ফোরণ

ইরানে ইসরাইলের হামলা, তেহরানসহ কয়েকটি নগরীতে বিকট বিস্ফোরণ - ছবি : সংগৃহীত

ইরানে হামলা চালানোর দাবি করেছে ইসরাইল। শনিবার ভোররাতে দেশটির সামরিক স্থাপনাগুলোকে টার্গেট করা হয়েছে বলে দাবি করেছে ইসরাইলি সেনাবাহিনী। ১ অক্টোবর ইসরাইলে ইরানি হামলার জবাবে এই আক্রমণ করল ইসরাইল। যুক্তরাষ্ট্র এই হামলাকে সমর্থন করেছে। তবে ইরান এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো কিছু জানায়নি। তবে ইরানি মিডিয়ায় বিস্ফোরণের খবর প্রকাশ করছে। ক্ষয়ক্ষতির কোনো বিবরণও প্রকাশ করা হয়নি।

প্রথম দফায় তেহরান এবং পাশের কারাজ নগরীতে বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। দ্বিতীয় দফায় শিরাজ নগরীতে হামলা চালানো হয়। তবে এতে কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে, কোন ধরনের সামরিক স্থাপনাকে টার্গেট করা হয়েছে, তা জানা যায়নি। তবে একটি সূত্র জানিয়েছে, ইরানের পরমাণু বা জ্বালানি স্থাপনাগুলোতে হামলা চালানো হয়নি।

তেহরানের এক অধিবাসী ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে জানান, রাজধানী তেহরানে অন্তত সাতটি প্রকট বিষ্ফোরণের শব্দ শোনা গেছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইসরাইল তার আত্মরক্ষার নীতি অনুসরণ করছে। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র সিন সাভেত এক বিবৃতিতে বলেন, আমরা জেনেছি যে ইরানের সামরিক স্থাপনাগুলোতে ইসরাইল হামলা চালাচ্ছে। এটি আত্মরক্ষামূলক কার্যক্রম।

গত ১ অক্টোবর ইসরাইলে প্রায় ২০০ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইরান হামলা চালিয়েছিল। হামাস ও হিজবুল্লাহ নেতাদের হত্যার প্রতিবাদে ইরান ওই হামলা চালিয়েছিল।

সূত্র : আল জাজিরা, টাইমস অব ইসরাইল, জেরুসালেম পোস্ট এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement