২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

লেবানন-গাজায় সংঘাত নিরসনে কাতারি কর্মকর্তাদের সাথে বৈঠক ব্লিংকেনের

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির সাথে সাক্ষাৎ করেছেন। ফাইল ফটো : ২৪ অক্টোবর, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বৃহস্পতিবার কাতারের ক্ষমতাসীন আমির শেখ তামিম বিন হামাদ আল খানির সাথে এই অঞ্চল সফরের অংশ হিসেবে বৈঠক করেছেন।

বৈঠকে ব্লিংকেন গাজা ভূখণ্ড এবং লেবাননে সংঘাত অবসানের বিষয়ে আলোচনার ওপর মনোনিবেশ করেছেন।

শুক্রবার লন্ডনে আরব কর্মকর্তাদের সাথে আলোচনার আগে বৃহস্পতিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আল সানির সাথেও বৈঠক করবেন ব্লিংকেন।

ব্লিংকেনের অন্যতম আলোচ্যসূচি ছিল গাজায় ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তা বাড়ানোর চেষ্টা করা। বৃহস্পতিবার ফ্রান্স প্যারিসে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে যাতে লেবাননে ইসরাইল এবং হামাসের মধ্যে যুদ্ধে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তার জন্য তহবিল সংগ্রহ করা যায়।

লেবাননে সহায়তার জন্য ফ্রান্স ১০ কোটি ৮০ লাখ ডলার এবং জার্মানি ১০ কোটি ৩০ লাখ ডলার প্রদানের ঘোষণা দিয়েছে।

সম্মেলনে ম্যাক্রোঁ এই সম্মেলনে বলেন, ‘জরুরি মেয়াদে লেবাননের জনগণের জন্য ব্যাপক সহায়তা প্রয়োজন। যুদ্ধের কারণে বাস্তুচ্যুত লাখ লাখ মানুষ এবং তাদের আশ্রয়দাতা সম্প্রদায় উভয়ের জন্যই।’

বৃহস্পতিবার ইসরাইলের সামরিক বাহিনী জানায়, তারা বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে হিজবুল্লাহর অস্ত্র উৎপাদন কেন্দ্রগুলোতে নতুন করে বিমান হামলা চালিয়েছে।

লেবাননের সামরিক বাহিনী জানায়, লেবাননের দক্ষিণাঞ্চলের ইয়াতের গ্রামের কাছে উদ্ধার অভিযান চালানোর সময় ইসরাইলি হামলায় তাদের তিনজন সেনা নিহত হয়েছে।

ইসরাইল বলেছে, তাদের লড়াই লেবাননের সাথে নয়, ইরান সমর্থিত হিজবুল্লাহর বিরুদ্ধে।

গাজার চিকিৎসকরা জানায়, নুসেইরাতে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত একটি স্কুলে ইসরাইলি হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন।

সূত্র : ভিওএ


আরো সংবাদ



premium cement
তুরস্কের অভিযানে ২৭ সিরীয় নাগরিক নিহত ছিনতাইয়ের অভিযোগে আটক পুলিশ কনস্টেবলকে গণপিটুনির পর থানায় হস্তান্তর চুয়াডাঙ্গার মহিলা লীগের নেত্রী অস্ত্রসহ আটক রাজনীতির বাইরে থেকে আসা সংস্কারের বাস্তবতার সাথে অনেক অমিল থাকে : গয়েশ্বর মাগুরায় আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘মুক্তিযুদ্ধের ইতিহাস কোনো দলের একক নয়’ ইন্দোনেশিয়া উপকূল থেকে দেড় শতাধিক রোহিঙ্গা উদ্বাস্তু উদ্ধার : জাতিসঙ্ঘ লেবাননে ইসরাইলি বিমান হামলায় ৩ গণমাধ্যমকর্মী নিহত ‘বিপ্লব সংবিধান মেনে হয় না’ ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরে সেনাবাহিনীর গাড়িতে হামলা, নিহত ৪ অস্ট্রেলিয়া থেকে দেশের পথে মির্জা ফখরুল

সকল