১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

১২ বছর পর মিসর সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

১২ বছর পর মিসর সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী - সংগৃহীত

ইরানের শীর্ষ কূটনীতিক আব্বাস আরাগচি বুধবার কায়রোতে পৌঁছেছেন। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, প্রায় ১২ বছরের মধ্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর এটি প্রথম মিসর সফর।

২০১৩ সালের জানুয়ারিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী সর্বশেষ মিসর সফর করেন। ওই সময় আলী আকবর সালেহি আফ্রিকা সফরকালে কায়রোতে যান।

আরাগচি বর্তমানে বেশ কয়েকটি দেশ সফর করছেন। তিনি জর্ডান সফর শেষে মিসরের রাজধানীতে পৌঁছেছেন। জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির সাথে সাক্ষাৎ করেছেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল বাঘাই বলেন, গাজা ও লেবাননের বিরুদ্ধে ইসরাইলের নৃশংসতা ও আগ্রাসনের মধ্যে দু’নেতা আঞ্চলিক পরিস্থিতি উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন।

আরাগচি, আম্মানে থাকাকালীন জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহর সাথেও দেখা করেন।

গত সপ্তাহে আরাগচি ওই অঞ্চলে উত্তেজনা হ্রাস ও সংঘাত ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করার প্রয়াসে লেবানন, সিরিয়া, সৌদি আরব, কাতার, ইরাক ও ওমান সফর করেন।

তিনি মিসরের পর তুরস্ক সফর করবেন বলেও ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার আরাগচি ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-নোয়েল ব্যারোট ও জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথেও কথা বলেন।

ইসরাইলের ওপর ইরানের ১ অক্টোবরের ক্ষেপণাস্ত্র হামলার বিপরীতে ইসরাইলের প্রতিশোধ নেয়ার অপেক্ষায় থাকার প্রেক্ষাপটে তেহরান এই অঞ্চলে কূটনৈতিক পদক্ষেপ নিয়েছে।

ইরান বলেছে, ইরান-মিত্র গোষ্ঠীর প্রধানদের পাশাপাশি রেভল্যুশনারি গার্ডের একজন কমান্ডারকে হত্যার প্রতিশোধ হিসেবে ১ অক্টোবর হামলা চালানো হয়েছে। ইসরাইল হামলা করলে পাল্টা আঘাত করা হবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement