১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

গাজার রাস্তায় যত্রতত্র লাশ, ছিঁড়ে খাচ্ছে পথকুকুর!

যুদ্ধবিধ্বস্ত গাজায় পথকুকুরদের তাণ্ডব - সংগৃহীত

এক বছর পেরিয়ে গেলেও গাজায় এখনো হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া সংঘর্ষে বিমান, রকেট এবং বোমা হামলায় প্রতিদিনই সেখানে ‘মৃত্যুমিছিল’ চলছে। কোথাও বহুতলের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে লাশ, কোথাও আবার রাস্তার যত্রতত্র পড়ে রয়েছে। উদ্ধারকারী দল সেই লাশ উদ্ধার করতে গিয়ে ভয়াবহ এক বর্ণনা দিয়েছে।

উদ্ধারকারী দলের প্রাধান ফেয়ার্স আফানা সংবাদমাধ্যম সিএনএন-এর কাছে দাবি করেন, তারা মূলত উত্তর গাজায় উদ্ধারকাজ চালাচ্ছেন। সেখান থেকে প্রতিদিন লাশ উদ্ধার হচ্ছে। শুধু তাই নয়, যেসব জায়গায় পৌঁছাতে অনেক বেগ পেতে হচ্ছে তাদের, সেখানে লাশ পড়ে থেকে পচন ধরে যাচ্ছে। আকাশ, বাতাস কটূ গন্ধে ভরে উঠেছে। এমনকি এমন দৃশ্যও দেখা গেছে, রাস্তায়, ধ্বংসস্তূপে পড়ে থাকা লাশগুলো পথকুকুরেরা ছিঁড়ে খাচ্ছে।

ফেয়ার্স আফানা আরো দাবি করেন, এ দৃশ্য শিউরে ওঠার মতো। কারো মাথা নেই, কারো হাত-পা, কারো আবার লাশের উপরিভাগ উধাও। এই ভয়ানক পরিস্থিতিতে লাশগুলো শনাক্ত করতেও বেগ পেতে হচ্ছে তাদের।

তার কথায়, ‘ইসরাইলি সৈন্যরা কোনো কিছুই ছাড়ছে না। ভূমি ও আকাশ- দু’দিক থেকেই হামলা চালাচ্ছে তারা। ফলে উত্তর গাজার জাবালিয়া এখন মৃতের শহরে পরিণত হয়েছে। ইসরাইলি সৈন্যদের দাবি, হামাস এ অঞ্চলে নিজেদের শক্তি পুনরুদ্ধারের চেষ্টা করছে। ফলে উত্তর গাজায় হামলা আরো বাড়িয়েছে ইসরাইল।’

তিনি আরো দাবি করেন, খাবারের খোঁজে বেরিয়েছিলেন একদল ফিলিস্তিনি। ক্ষুধার্ত সেই মানুষগুলোর ওপরে হামলা চালায় ইসরাইলি বাহিনী।

গাজায় গণহত্যা চলছে বলেও দাবি করেন উদ্ধারকারী দলের প্রধান।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় ৬৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement