১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

গাজার উত্তরাঞ্চলের পরিস্থিতি ভয়াবহ : জাতিসঙ্ঘ

গাজার উত্তরাঞ্চলে ইসরাইলি হামলায় বিপর্যয়কর পরিস্থিতি - সংগৃহীত

গাজার উত্তরাঞ্চলে বিপর্যয়কর পরিস্থিতি বিরাজ করছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। সংস্থাটি দু’সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো ওই এলাকায় খাদ্য বিতরণ করতে পেরেছে।

জাতিসঙ্ঘের মতে, এখনো ওই এলাকায় প্রায় চার লাখ ফিলিস্তিনি অবস্থান করছে। সাম্প্রতিক সময়ে সেখানেই ‘বড় আকারে বেসামরিক নাগরিক হতাহতের’ কথা জানিয়েছে তারা।

ইসরাইলের হামলায় শত শত মানুষের মৃত্যুর খবর এসেছে। তবে ইসরাইল বলেছে, হামাস যোদ্ধাদের সমূলে উৎপাটনের জন্য তারা অভিযান চালিয়েছে।

এদিকে ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) আবারো দাবি করেছে, লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ তাদের যোদ্ধা ও অস্ত্র বহনের জন্য অ্যাম্বুলেন্স ব্যবহার করছে।

ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র বলেন, হিজবুল্লাহ সদস্যদের বহন করা হচ্ছে এমন মনে হলে যেকোনো যানবাহনকেই তারা লক্ষ্যবস্তু বানাবে।

আইডিএফ মুখপাত্র আভিচায় আদ্রাই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেয়া পোস্টে লেখেন, ‘আমরা মেডিক্যাল টিমগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি, যাতে তারা হিজবুল্লাহ সদস্যদের সাথে যোগাযোগ না করে এবং তাদের কোনো সহযোগিতা না দেয়।’

ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসঙ্ঘ সংস্থা জানিয়েছে, গাজায় সোমবার ১০ বছরের কম বয়সী অন্তত ৯৩ হাজার শিশুকে পোলিও টিকা খাওয়ানো হয়েছে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
‘দুঃসময়ে উম্মতে মোহাম্মদীকে সঠিক পথের দিশা দিয়েছিলেন বড়পীর’ এইচএসসি পাস করলেন ৪৩ বছর বয়সের স্বামী ও ৩৩ বছরের স্ত্রী বাংলাদেশের সংস্কার কার্যক্রমে সহায়তায় প্রস্তুত ইইউ কুষ্টিয়ায় অপহৃত শিশুকে উদ্ধার করে মায়ের কোলে ফিরিয়ে দিলো বিজিবি তারেক রহমানের সব মিথ্যা মামলা প্রত্যাহার চায় ইউট্যাব নবীনগরে ২১ লাখ টাকার নিষিদ্ধ পলিথিন জব্দ ‘ফরিদপুরে মেডিক্যালে চিকিৎসা সেবার মান আরো উন্নত করা উচিত’ মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার ইসরাইলের চূড়ান্ত যুদ্ধ ও বিলোপ শঙ্কা সিলেটে গরু-মহিষসহ পৌনে ২ কোটি টাকার মালামাল জব্দ ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু, হাসপাতালে ১১০৮

সকল