১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করে ইরানে হামলার প্রস্তুতি ইসরাইলের

যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করে ইরানে হামলার প্রস্তুতি ইসরাইলের - ছবি : মিডল ইস্ট মনিটর

যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করে ইরানের ওপর সম্ভাব্য হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। ইতোমধ্যে তারা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও মোতায়েন করেছে। রোববার (১৪ অক্টোবর) স্থানীয় গণমাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

সূত্রগুলো জানিয়েছে, চলতি মাসে ইসরাইলে হামলা করেছে ইরান। এর প্রতিশোধ নেয়ার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। সেজন্য যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করছে দেশটি।

চ্যানেল ১২ জানিয়েছে, ইরানের সম্ভাব্য প্রতিক্রিয়ার কথা মাথায় রেখেই ইসরাইল এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে নাগাদ হামলা হতে পারে, তা জানা যায়নি। শনিবার সন্ধ্যায় ইসরাইলি সেনাবাহিনী ইরানের সম্ভাব্য প্রতিক্রিয়ার মোকাবেলায় মার্কিন ‘টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স’ (থাড) সিস্টেমের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে। ইরান থেকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হুমকির মোকাবেলায় এটি ভালো কাজে দেবে।

চ্যানেল ১২ জানিয়েছে, ইতোমধ্যে ইসরাইলে থাড সিস্টেম স্থাপন করা হয়েছে। এটি ইসরাইলের বিরুদ্ধে বড় কোনো হামলার প্রস্তুতিরই অংশ। এক্ষেত্রে ইসরাইলি বাহিনী যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠভাবে সমন্বয় করছে। বিষয়টি ইরানের বিরুদ্ধে কোনো পদক্ষেপের আগে অবহিত করা হবে।

চ্যানেল তথ্য অনুসারে, থাড সিস্টেমটি মার্কিন কর্মীদের মাধ্যমেই পরিচালিত হবে। এটি উচ্চ উচ্চতার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোকে বাধা দেয়ার জন্য তৈরি করা হয়েছে। এতে ইসরাইলের বিমান প্রতিরক্ষা ক্ষমতায় নতুন মাত্রা যুক্ত হয়েছে। মার্কিন প্রতিরক্ষা সংস্থা লকহিড মার্টিন নির্মিত এই সিস্টেমটি স্বল্প এবং মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে আটকাতে পারে।

এদিকে, গত ১ অক্টোবর ইরান ইসরাইলে প্রায় ১৮০টি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করে। হামাসের রাজনৈতিক ব্যুরোর সাবেক প্রধান ইসমাইল হানিয়াহ, হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ এবং বিপ্লবী গার্ডের সিনিয়র কর্মকর্তা আব্বাসকে হত্যার প্রতিশোধ হিসেবে ওই হামলা চালানো হয়।

ইসরাইলি সামরিক বাহিনী পরে নিশ্চিত করেছে, ক্ষেপণাস্ত্র ব্যারেজ তাদের কয়েকটি বিমান ঘাঁটির ক্ষতি করেছে। তখনই তারা ইঙ্গিত দিয়েছে যে তেহরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়ার প্রস্তুতি চলছে।

জাতিসঙ্ঘ সনদের ৫১ অনুচ্ছেদ উদ্ধৃত করে ইরান তার ক্ষেপণাস্ত্র হামলাকে রক্ষা করেছে। সেখানে বলা হয়েছে, সদস্য দেশগুলোকে সশস্ত্র হামলার পরে আত্মরক্ষায় শক্তি ব্যবহার করার অনুমতি দেয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
মান্দায় ট্রাক্টরচাপায় ভ্যানচালক নিহত আত্রাইয়ে ১০২৫ পিস এ্যাম্পুল উদ্ধার, গ্রেফতার ৩ ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ কুড়িগ্রামে পাউবোর প্রকৌশলীর অপসারণ ও তিস্তা পরিকল্পনা বাস্তবায়নের দাবি ট্রাফিক আইন লঙ্ঘনের অভিযোগে ৩৩ লাখ টাকার বেশি জরিমানা করেছে ডিএমপি মানিকগঞ্জে শাপলা তুলতে গিয়ে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশের ব্যাখ্যা দিলেন আবদুল মুয়ীদ ‘আওয়ামী ফ্যাসিবাদকে পুনর্বাসিত হতে দেয়া হবে না’ তারেক রহমানের সব মামলা প্রত্যাহার না হলে আন্দোলনের হুঁশিয়ারি মাদকসহ মোরেলগঞ্জ হাসপাতালের ওয়ার্ডবয় গ্রেফতার আগের প্রজন্মের চেয়ে ‘বেবি বুমার’রা বাঁচে বেশি কিন্তু স্বাস্থ্য খারাপ : গবেষণা

সকল