১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

সেপ্টম্বরে ইসরাইলি হামলায় লেবাননে নিহত ১৬৪৫

- ছবি : আল জাজিরা

সেপ্টম্বরে ইসরাইলি হামলায় লেবাননে ১ হাজার ৬৪৫ নিহত হয়েছে। রোববার (১৩ অক্টোবর) লেবাননের স্বাস্থ্যমন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল গত সেপ্টম্বরে হামলা বৃদ্ধি করে ইসরাইল। এ সময় অন্তত ১ হাজার ৬৪৫ নিহত হয়েছে। এদের নিয়ে চলমান যুদ্ধে নিহত লেবানিজের সংখ্যা ২ হাজার ২৫৫ জনে উপনীত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক আল জাজিরাকে বলেছেন, উত্তর গাজার সামরিক অবরোধ নবম দিনে প্রবেশ করেছে। এ নয় দিনে ইসরাইলি হামলায় কমপক্ষে ২০০ জন নিহত হয়েছে।

এদিকে, লেবাননের সরকার, জনগণ ও প্রতিরোধ ফ্রন্টকে পৃষ্ঠপোষকতা দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে ইরান। লেবানন সফরে গিয়ে দেশটির পার্লামেন্ট স্পিকার নাবিহ বেররি’র সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে নিজ দেশের এ অবস্থানের কথা জানান ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ।

তিনি বলেন, ‘আমি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ির পক্ষে থেকে লেবাননের জনগণের জন্য একটি বিশেষ বার্তা নিয়ে এসেছি। বার্তাটি হচ্ছে, চলমান কঠিন পরিস্থিতিতে ইরান লেবাননের জনগণ, সরকার ও হিজবুল্লাহর পাশে রয়েছে।’

তিনি বলেন, আন্তঃসংসদীয় ইউনিয়ন বা আইপিইউ’র আসন্ন সম্মেলনে তিনি লেবানন ও ফিলিস্তিনের নির্যাতিত জনগোষ্ঠীর দুর্দশার কথা বিশ্বের সকল পার্লামেন্ট স্পিকারের সামনে তুলে ধরবেন।

আজ (রোববার) থেকে সুইজারল্যান্ডের জেনেভা শহরে আইপিইউ’র পাঁচ দিনব্যাপী ১৪৯তম সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ইমার্জিং এশিয়া কাপের দল ঘোষণা করল বাংলাদেশ ইসলামপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশোমন দিবস পালিত মোহাম্মদপুরে ডাকাতি : জড়িতদের ৫ জন বিভিন্ন বাহিনীর চাকরিচ্যুত সদস্য ইসরাইলিদের দেশত্যাগ বেড়েছে ৩ গুণ প্লাস্টিকের বিকল্প ব্যবহারে এনবিআরের ১০ নির্দেশনা আশুলিয়ায় শিল্পখাতে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগে গ্রেফতার ১৬ লেবাননে ইসরাইলি বিমান হামলায় নিহত ১৩, আহত ৩৬ শহীদ সায়মনের স্ত্রী শামিমার সুখ নিমিষেই ছেয়ে যায় বিষাদে ইসরাইলের চাপ সত্ত্বেও জাতিসঙ্ঘ শান্তিরক্ষীরা লেবাননে থাকবে আগামী দিনের বাংলাদেশ হবে ইসলামের : মতিউর রহমান আকন্দ নিখোঁজের এক দিন পর ডোবা থেকে শিশুর লাশ উদ্ধার

সকল