১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

হিজবুল্লাহ প্রধান নাসরুল্লাহ হত্যার ২৭ ঘণ্টার মধ্যেই গঠিত হয়েছিল নতুন সামরিক কমান্ড

- ছবি : মিডল ইস্ট মনিটর

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ হত্যার ২৭ ঘণ্টার মধ্যেই গঠিত হয়েছিল নতুন সামরিক কমান্ড। শনিবার (১২ অক্টোবর) মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘমেয়াদি স্থল যুদ্ধের জন্য যোদ্ধাদের প্রস্তুত করছে হিজবুল্লাহর নতুন সামরিক কমান্ড। এটি গত ২৭ সেপ্টেম্বর দলের প্রধান হাসান নাসরুল্লাহর নিহত হওয়ার ২৭ ঘণ্টার মধ্যেই গঠিত হয়েছিল। শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে দু’টি সূত্রে এই তথ্য জানানো হয়েছে।

হিজবুল্লাহর কার্যক্রম সম্পর্কে অবহিত চারটি সূত্র নিশ্চিত করেছে, দলটির কাছে এখনো অস্ত্রের বড় মজুদ রয়েছে। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রটি এখনো তারা ব্যবহার করেনি। তবে ইসরাইলের দাবি, বিমান হামলার কারণে তাদের অস্ত্রাগার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, ইসরাইলি হামলা সত্ত্বেও পাল্টা আক্রমণ চালিয়ে নিচ্ছে হিজবুল্লাহর এই নতুন কমান্ড। এর অর্থ হলো দক্ষিণ ইসরাইলে যোদ্ধারা রকেট ছুড়তে এবং কেন্দ্রীয়ভাবে জারি করা আদেশ অনুযায়ী লড়াই করতে তারা এখনো সক্ষম।

ইসরাইলি থিঙ্ক-ট্যাঙ্ক আলমার বিশ্লেষক আব্রাহাম লেভিন বলেন, হিজবুল্লাহ ইসরাইলি সৈন্যদের প্রতিরোধের উদ্দেশে ভালোভাবে প্রস্তুতি নিচ্ছে। তারা এখন সময়ের অপেক্ষা করছে। কারণ, ইসরাইলকে প্রতিরোধ করা সহজ ছিল না।

তিনি আরো বলেন, তাদের কমান্ড চেইন ক্ষতিগ্রস্থ হয়েছে ঠিক। তবে ইসরাইলি বাহিনীকে প্রতিরোধ করা কিংবা ইসরাইলে হামলা করার শক্তি ক্ষয়ে যায়নি।

হিজবুল্লাহর এক ফিল্ড কমান্ডার বলেন, যোদ্ধাদের সামর্থ্য অনুযায়ী আদেশ পালন করার নির্দেশনা রয়েছে। তবে নতুন নেতৃত্ব মাঠের সাথে সরাসরি যোগাযোগে বেগ পেতে হচ্ছে।

তিনি আরো বলেন, নতুন নেতৃত্ব তাদের কাঠামো সম্পর্কে আরো বিশদ বিবরণ প্রকাশ না করে সম্পূর্ণ গোপনীয়তার সাথে কাজ করছে।

হিজবুল্লাহ অপারেশনের সাথে পরিচিত আরেকটি সূত্র বলেছে, ‘হিজবুল্লাহর জন্য তাদের ডেডিকেটেড, ফিক্সড-লাইন ফোন নেটওয়ার্ক বর্তমান যোগাযোগের জন্য অপরিহার্য ছিল।’ সূত্রগুলো ইঙ্গিত করেছে যে নেটওয়ার্কটি সেপ্টেম্বরে নেটওয়ার্ক হামলা থেকে বেঁচে গিয়েছিল।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement