১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলের বিরুদ্ধে ‘গণহত্যা’ মামলায় দক্ষিণ আফ্রিকার পক্ষে যোগ দিয়েছে বলিভিয়া

আন্তর্জাতিক বিচার আদালত - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলায় আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে বলিভিয়া।

দক্ষিণ আমেরিকার দেশটি মঙ্গলবার গাজা যুদ্ধে গণহত্যা কনভেনশন লঙ্ঘন করে ইসরাইলকে ‘গণহত্যায়’ অভিযুক্ত করে দাখিলকৃত এই মামলায় পক্ষ হতে একটি আবেদন দাখিল করেছে। আন্ততর্জাতিক আদালত বুধবার একথা জানায়।

হেগ থেকে এএফপি জানায়, দক্ষিণ আমেরিকার এই দেশটি কলম্বিয়া, লিবিয়া, স্পেন ও মেক্সিকোসহ বেশক’টি দেশের যোগ দেয়ায় ইসরাইলের বিরুদ্ধে দায়েরকৃত মামলায় তাদের শক্তি বাড়বে।

বলিভিয়া ইতোমধ্যে নভেম্বরে গাজায় ইসরাইলি হামলাকে ‘অসম’ আক্রমণ হিসেবে বর্ণনা করে ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

২৬ জানুয়ারি আইসিজে ‘ইসরাইলকে গাজায় সামরিক অভিযানে গণহত্যার ঘটনা প্রতিরোধে সম্ভাব্য সকল পদক্ষেপ নেয়ার’ রায় দেয়। রায়টি বিশ্বজুড়ে সাড়া জাগায়। ওই রায়ে আদালত ইসরাইলকে গণহত্যার অভিযোগগুলো খতিয়ে দেখার জন্য জাতিসঙ্ঘ-নির্দেশিত তদন্তকারীদের কাছে ‘নিরবিচ্ছিন্ন অ্যাক্সেস’ নিশ্চিত করারও নির্দেশ দেয়। সে সময়ে ইসরাইল এই পদক্ষেপকে ‘সন্ত্রাসবাদের কাছে নতি স্বীকার’ বলে নিন্দা জানায়।

বুধবার বলিভিয়া প্রকাশ্য আদালতে ‘ইসরাইলের যুদ্ধে গণহত্যা অব্যাহত রয়েছে এবং আদালতের আদেশ ইসরাইলের কাছে মৃত চিঠি হিসেবে রয়ে গেছে’ বলে অভিযোগ তুলেছে।

আইসিজে’র রায়গুলো আইনত বাধ্যতামূলক কার্যকর করার জন্য আদালতের কাছে কোনো সুনির্দিষ্ট উপায় না থাকলেও জুলাই মাসে এক পৃথক রায়ে আইসিজে পরামর্শমূলক মতামত জারি করে যে ‘ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের দখল বেআইনি এবং যত তাড়াতাড়ি সম্ভব তা শেষ হওয়া উচিত।’

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement