১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬
`

অল্পের জন্য জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদে ঠাঁই হলো না সৌদি আরবের

জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদের ভোটভুটি - ছবি : মিডল ইস্ট মনিডর

অল্পের জন্য জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদে ঠাঁই হলো না মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের। বুধবার (৯ অক্টোবর) একটি ভোটের ব্যবধানে কাউন্সিল থেকে বাদ পড়ে যায় দেশটি।

রয়টার্সের খবরে বলা হয়, বুধবার জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদের ভোট অনুষ্ঠিত হয়। ৪৭ সদস্যের এই সংস্থায় যোগদানের জন্য ২০২০ সালেই দর কষাকষি করেছিল দেশটি। কিন্তু সেবার যোগদানের সুযোগ পাওয়া যায়নি। নতুন করে চলতি বছর আবার যোগদানের সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু মাত্র একটি ভোটের ব্যবধানে তা আর সম্ভবপর হয়নি।

সূত্রটি আরো জানিয়েছে, জেনেভাভিত্তিক মানবাধিকার কাউন্সিলের সদস্যদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য ভৌগোলিক গোষ্ঠীতে একটি গোপন ব্যালটে নিউইয়র্কে ১৯৩-সদস্যের জাতিসঙ্ঘ সাধারণ পরিষদ দ্বারা নির্বাচিত হয়।

এশিয়া-প্যাসিফিক গ্রুপ্রের বুধবার প্রতিযোগিতা ছিল। এর মধ্যে সৌদি আরব অন্তর্ভুক্ত ছিল। সেখানে ছয়জন প্রার্থী পাঁচটি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। মার্শাল দ্বীপপুঞ্জ ১২৪ ভোট পেয়ে পঞ্চম স্থানে রয়েছে। আর সৌদি আরব ১১৭ ভোট পেয়ে বাদ পড়েছে।

যদিও মানবাধিকার কাউন্সিলের আইনগতভাবে বাধ্যতামূলক ক্ষমতা নেই। তবে এর সভাগুলো যাচাই-বাছাই করে এবং এটি অপব্যবহারের নথিভুক্ত করার জন্য তদন্তকে বাধ্যতামূলক করতে পারে। যা কখনো কখনো যুদ্ধাপরাধের বিচারের ভিত্তি তৈরি করে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
মিয়ানমার থেকে বাংলাদেশী মাছ ধরার ট্রলারে গুলিতে নিহত ১, আহত ৩ দুর্গাপূজা উপলক্ষে হিলি সীমান্তে বিএসএফকে বিজিবির মিষ্টি উপহার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার কাজ পুরোদমে চলছে সাবেক এমপি মানিককে কারাগারে প্রেরণ আগামী সপ্তাহে কাজ শুরু করতে পারে এনবিআর সংস্কার পরামর্শক কমিটি ফ্ল্যাট বিক্রির নামে প্রতারণা, আটকে রাখা হয় পুরো পরিবার সিলেটে জামায়াতের কর্মী সম্মেলন ও সুধী সমাবেশ শুক্রবার অন্তর্বর্তীকালীন সরকার কাকে প্রটেকশন দিচ্ছে : প্রশ্ন রিজভীর বাগাতিপাড়ায় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু যুদ্ধবিরতি নিয়ে ইরানের সাথে আলোচনার দাবি প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের অল্পের জন্য জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদে ঠাঁই হলো না সৌদি আরবের

সকল