০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`
উপসাগরীয় দেশগুলোকে কঠোর হুঁশিয়ারি ইরানের

ইসরাইলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি নয় 

- ছবি : রয়টার্স

ইসরাইলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিলে উপসাগরীয় দেশগুলোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে ইরান। বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, উপসাগরীয় আরব রাষ্ট্রগুলো যদি ইরানের বিরুদ্ধে ইসরাইলকে তাদের আকাশসীমা বা সামরিক ঘাঁটি ব্যবহারের অনুমতি দেয়, তাহলে এটি হবে অগ্রহণযোগ্য। এই জাতীয় পদক্ষেপের কঠোর প্রতিক্রিয়া জানাবে ইরান।

ইরানে ইসরাইলের সম্ভাব্য হামলার ক্রমবর্ধমান উদ্বেগের মাঝে এমন মন্তব্য করেন ইরানী পররাষ্ট্রমন্ত্রী। তিনি বুধবার আলোচনার জন্য সৌদি আরব ও অন্যান্য উপসাগরীয় দেশে যাওয়ার প্রাক্কালে এই হুঁশিয়ারি দেন।

তারা গত সপ্তাহে কাতারে একটি এশিয়া সম্মেলনের ফাঁকে ইরান এবং উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে আলোচনা অনুসরণ করে। তখন উপসাগরীয় রাষ্ট্রগুলো তেহরান ও ইসরাইলের মধ্যে যেকোনো দ্বন্দ্বে ইরানকে তাদের নিরপেক্ষতার বিষয়ে আশ্বস্ত করতে চেয়েছিল।

ইরানের এই শীর্ষ কূটনীতিক স্পষ্ট করে বলেছেন, তেহরানের বিরুদ্ধে উপসাগরীয় কোনো দেশ তাদের আকাশসীমা বা সামরিক ঘাঁটি ব্যবহারের অনুমতি দিলে তেহরান পুরো গোষ্ঠীর গৃহীত পদক্ষেপ হিসেবে বিবেচনা করবে। এরপর ওই বিবেচনা অনুযায়ীই প্রতিক্রিয়া জানাবে তেহরান।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
সোনারগাঁওয়ে দেশীয় অস্ত্রসহ যুবক গ্রেফতার শেখ হাসিনাসহ ১১ জনের বিরুদ্ধে গুমের শিকার সাবেক সেনা কর্মকর্তা হাসিনুরের অভিযোগ দিনে দুপুরে মাথায় পিস্তল ঠেকিয়ে চাঁদাবাজির চেষ্টা, বোমা উদ্ধার নোয়াখালীতে হত্যা মামলার আসামি যুবলীগ নেতা গ্রেফতার চুয়াডাঙ্গায় বিএনপি নেতাসহ ৭ জনকে কুপিয়ে যখম বুড়িচংয়ে সীমান্তে অনুপ্রবেশকালে ভারতীয় নাগরিক আটক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও তার পরিবারের বিরুদ্ধে দুদকের মামলা কুয়াকাটায় ধরা পড়ল ৪৬ কেজি ওজনের পাখি মাছ দেড় দশকে সড়ক উন্নয়ন প্রকল্পে ৫১ হাজার কোটি টাকার দুর্নীতি প্রধান উপদেষ্টার বাসভবনে সেনাবাহিনী জড়ো হয়নি, গুজব ছড়ানো হয়েছে সংসদের নিম্নকক্ষ ভেঙে দিলেন জাপানের প্রধানমন্ত্রী

সকল