০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

সব ফ্রন্টে যুদ্ধবিরতির জন্য ইরানের সাথে আলোচনা যুক্তরাষ্ট্র ও আরব রাষ্ট্রগুলোর

তেহরানে পোড়ানো হচ্ছে ইসরাইলের পতাকা - ছবি : টাইমস অফ ইসরাইল

যুক্তরাষ্ট্র ও আরব রাষ্ট্রগুলো সব ফ্রন্টে যুদ্ধবিরতির জন্য ইরানের সাথে গোপন আলোচনা করছে। মঙ্গলবার (৮ অক্টোবর) ইসরাইলি টেলিভিশনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরব রাষ্ট্রগুলো ইরানের সাথে একটি ব্যাপক যুদ্ধবিরতির জন্য গোপন আলোচনা শুরু করেছে। এর লক্ষ্য হলো একযোগে সকল যুদ্ধ ফ্রন্টকে শান্ত করা।

চ্যানেল-১২ জানিয়েছে, ইসরাইল বর্তমানের এই উদ্যোগের সাথে জড়িত নয়। তবে ইসরাইলের সিনিয়র কর্মকর্তাদেরকে এই আলোচনা সম্পর্কে অবহিত করা হয়েছে।

গণমাধ্যমটি আরো জানিয়েছে, এই প্রচেষ্টা গাজা স্ট্রিপকে কিভাবে প্রভাবিত করবে, তা এখনো পরিষ্কার নয়। কারণ, এটি সবচেয়ে জটিল ফ্রন্ট। এই ফ্রন্টে যুদ্ধবিরতির জন্য ইসরাইলি সেনা প্রত্যাহারের দাবি জানাচ্ছে হামাস। অপরদিকে, ইসরাইল পূর্ণ যুদ্ধবিরতিতে সম্মত নয়।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরাইল এখনো যুক্তরাষ্ট্রকে এই উদ্যোগের বিষয়ে তাদের অবস্থান জানায়নি।

একজন সিনিয়র ইসরাইলি কর্মকর্তা বলেন, ‘আমরা বর্তমানে উপযুক্ত অবস্থানে আছি। লিটানি নদী পেরিয়ে গেলেই হিজবুল্লাহকে আঘাত করা যায়। এখন যুদ্ধবিরতির চুক্তি করতে হলে সীমান্তের কাছাকাছি এলাকায় থাকা হিজবুল্লাহর সকল সামরিক স্থাপনা ভেঙে ফেলাসহ আমাদের অন্যান্য শর্ত মেনে নিতে হবে। তাহলে যুদ্ধবিরতি সম্ভব।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর চলমান গাজা যুদ্ধ শুরু হয়। এর পরদিন থেকেই হামাসের সমর্থনে ইসরাইলে হামলা শুরু করে হিজবুল্লাহ। তখন থেকেই নিয়মিত সীমান্ত সংঘর্ষ চলে আসছে দেশ দু’টির।

হিজবুল্লাহর কর্মকর্তারা ধারাবাহিকভাবে বলে আসছেন, ইসরাইল এই যুদ্ধ-সঙ্ঘাতের ইতি না টানলে তারাও থেমে থাকবে না।

সূত্র : টাইমস অফ ইসরাইল


আরো সংবাদ



premium cement