০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পররাষ্ট্রনীতি অনুযায়ী : কমলা হ্যারিস

কমলা হ্যারিস - ছবি : আনাদোলু এজেন্সি

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ব্যক্তিগত সম্পর্কের চেয়ে ইসরাইলি জনগণের সম্পর্ক বেশি গুরুত্বপূর্ণ। সেজন্য মার্কিন পররাষ্ট্রনীতি অনুযায়ী ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন থাকবে।

সোমবার (৭ অক্টোবর) মার্কিন নিউজ আউটলেট সিবিএস প্রচারিত ‘৬০ মিনিট’ প্রোগ্রামে দেয়া এক সাক্ষাত্কারে এমন মন্তব্য করেন তিনি।

লেবাননে যুদ্ধবিরতির জন্য মার্কিন আহ্বানের বিষয়ে সাম্প্রতিক মতবিরোধকে উল্লেখ করে হ্যারিস বলেন, হামাস ও হিজবুল্লাহর মতো গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইসরাইলের অধিকারকে ওয়াশিংটন সমর্থন করে। আর ইসরাইল চাপের মধ্যে কিছু পদক্ষেপ নিয়েছে। এতে কূটনৈতিক সম্পর্কে প্রভাব পড়বে না।

জানা গেছে, হ্যারিসের প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন নেতানিয়াহু। যেন তিনি হোয়াইট হাউসে ফিরে যেতে পারেন।

হ্যারিস বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র মানবিক সহায়তা বৃদ্ধি করতে, বন্দীদের মুক্তি নিশ্চিত করতে এবং যুদ্ধবিরতির দিকে কাজ করতে চায়। তিনি আরো বলেন, ইসরাইল এবং অন্যান্য আঞ্চলিক নেতাদের উপর ওয়াশিংটন কূটনৈতিক চাপ অব্যাহত রাখবে।

নেতানিয়াহু ঘনিষ্ঠ বন্ধু কিনা জিজ্ঞেস করা হলে হ্যারিস ফোকাস সরিয়ে নিয়ে বলেন, উভয় দেশের জনগণের মধ্যে জোট বেশি গুরুত্বপূর্ণ।

অবশ্য নির্বাচন আসন্ন হওয়ায় ইসরাইলকে সমর্থন দেওয়ায় যুক্তরাষ্ট্রে স্থানীয় মুসলমানদের থেকে বেশ চাপেই আছেন হ্যারিস। কেননা, তার দলের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের বিরুদ্ধে অবস্থান নিতে ব্যর্থ হওয়ায় হতাশ তারা। ইসরাইলের বিরুদ্ধে আরও শক্তিশালী অবস্থান নেওয়ার পক্ষে তারা।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
ভারতে গেল ৪৩৪ টন ইলিশ গণঅধিকার পরিষদের নারায়ণগঞ্জ মহানগর কমিটি ঘোষণা বিজয়নগরে ২৫০ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেফতার ২, ট্রাক জব্দ বর্ষপূর্তি উপলক্ষ্যে ইসরাইলে ব্যাপক হামলা হামাস ও হিজবুল্লাহর জবি ক্যাম্পাসে শুধু প্রতিষ্ঠাতা খালেদা জিয়ার ম্যুরাল থাকবে শহীদ আবরার ফাহাদ জুলাই বিপ্লবের ভিত্তি স্থাপনকারী পাইকগাছার কপোতাক্ষের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন জামায়াতের মওলানা ভাসানীর জীবনী সকল পাঠ্যপুস্তকে থাকা দরকার : ফরিদা আখতার বগুড়ার শেরপুরে যৌন হয়রানীর অভিযোগে শিক্ষক সাময়িক বরখাস্ত কাশিয়ানীতে ২০টি বাড়িঘরে প্রতিপক্ষের ভাঙচুর, লুটপাট হোসেনপুরে যুবলীগ নেতা বাচ্ছু গ্রেফতার

সকল