০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

সম্ভাব্য ইসরাইলি হামলার জবাব দিতে প্রস্তুত ইরান

সম্ভাব্য ইসরাইলি হামলার জবাব দিতে প্রস্তুত ইরান - সংগৃহীত

গত সপ্তাহে ইসরাইলের বিরুদ্ধে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর দেশটি সম্ভাব্য ইসরাইলি হামলার জবাব দিতে একটি পরিকল্পনা তৈরি করেছে।

রোববার স্থানীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

তাসনিম বার্তাসংস্থা সশস্ত্র বাহিনীর ‘একটি ওয়াবিহাল সূত্রের’ বরাত দিয়ে বলেছে, ‘জায়নবাদীদের (ইসরাইল) সম্ভাব্য হামলার পাল্টা জবাব দেয়ার প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’

ইসরাইলি হামলায় তেহরানের মিত্র সংগঠনের দু’জন প্রধান নেতা নিহত হওয়ার পর প্রতিশোধ হিসেবে মঙ্গলবার ইসলামিক বিপ্লবী গার্ড কোর (আইআরজিসি) ইসরাইলে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

তাসনিম জানায়, ‘ইসরায়েল যদি কোনো পদক্ষেপ নেয়, তাহলে সন্দেহ নেই যে ইরান পাল্টা হামলা চালাবে।’

তিনি আরো বলেন, ‘ইরানের কাছে বহু ইসরাইলি লক্ষ্যবস্তুর একটি তালিকা রয়েছে। আর মঙ্গলবার ইরানের হামলা প্রমাণ করেছে যে আমরা চাইলে যে কোনো লক্ষ্যবস্তু ধূলায় মিশিয়ে দিতে পারি।’

মঙ্গলবারের ক্ষেপণাস্ত্র হামলা ছিল ইসরাইলের ওপর ইরানের দ্বিতীয় প্রত্যক্ষ হামলা। ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ও বৈরুতে আইআরজিসির শীর্ষ জেনারেল আব্বাস নিলফরোউশান নিহত হওয়ার পর এ হামলা চালানো হয়।

এই হামলা ৩১ জুলাই তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়াহকে হত্যার প্রতিশোধ হিসেবেও চালানো হয়। ওই হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে ব্যাপকভাবে দায়ী করা হয়।

শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি ইসরাইল আক্রমণ করলে ইরানের ‘আনুপাতিক ও অনুরূপ জবাব আরো জোরদার’ হবে বলে সতর্ক করেন।

রোববার ইরানের তেলমন্ত্রী মোহসেন পাকনেজাদ ইরানের তেল স্থাপনায় সম্ভাব্য ইসরাইলি হামলার বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে উপসাগরের একটি গুরুত্বপূর্ণ তেলক্ষেত্র পরিদর্শন করেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ইসরাইলকে বিশ্বের ১০ বৃহত্তম তেল উৎপাদনকারী ইরানের তেল ক্ষেত্রগুলোকে লক্ষ্যবস্তু না করার পরামর্শ দিয়েছেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement