০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

পশ্চিমতীরে ইসরাইলের অভিযানে হামাসের শীর্ষ কমান্ডার নিহত

পশ্চিমতীরে ইসরাইলের অভিযানে হামাসের শীর্ষ কমান্ডার নিহত - ছবি : সংগৃহীত

পশ্চিমতীরে ইসরাইলের অভিযানে হামাসের শীর্ষ কমান্ডার জাহী ইয়াসের আব্দ আল-রেজেক আউফি নিহত হয়েছে। এ সময় তিনিসহ অন্তত ১৮ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

নিহত কমান্ডার জাহী ইয়াসের আব্দ আল-রেজেক আউফি পশ্চিমতীরে অস্ত্র সরবরাহকারীর ভূমিকা পালন করে আসছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিমতীরের তুলকারম শরণার্থী শিবিরে ইসরাইলের ওই অভিযানে হামাস কমান্ডার নিহত হয়েছে। এছাড়া ওই অভিযানে হামাসের আরো বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন। নিহত কমান্ডার আউফিকে গত মাসে পশ্চিমতীরের আটারেতে ইসরাইলি সেনার ওপর হামলার পরিকল্পক হিসেবে ভাবা হচ্ছিল। এরকম আরো অনেক হামলার পরিকল্পনা করছিল।

এ দিকে ফিলিস্তিন সরকার ঘনবসতিপূর্ণ ও দরিদ্র শরণার্থী শিবিরে এই হামলার তীব্র নিন্দা জানিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরি পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিনি প্রেসিডেন্সির মুখপাত্রও এক বিবৃতিতে এই হামলার নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, এই ধরনের হামলা কোনো পক্ষের নিরাপত্তা বা স্থিতিশীলতা আনবে না। বরং অঞ্চলকে আরো সহিংসতার দিকে ঠেলে দেবে।

এছাড়া ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, তুলকারমে হামলা চালানো একটি ভবনে যেখানে একটি জনসমাগমপূর্ণ ক্যাফে ছিল। রেড ক্রিসেন্টের একজন স্বাস্থ্যকর্মী বলেছেন যে ভবনটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ঘটনাস্থলে আগুন লেগেছে। ধারণা করা হচ্ছে ধ্বংসস্তুপের নিচে এখনো বহু মানুষ আটকে আছে।

আল জাজিরার সাংবাদিক নুর ওদেহ জানান, তুলকারেম শরণার্থী শিবিরে চালানো এই বিমান হামলা ছিল গত ২০ বছরের মধ্যে পশ্চিম তীরে সবচেয়ে বড় ও মারাত্মক হামলা।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ত্রিশালে জামায়াতে ইসলামীর সিরাত সম্মেলন ও আলোচনা নবীনগরে ইউএনওর বদলির প্রতিবাদে ছাত্র-জনতার মানববন্ধন জামায়াত গণমানুষের কল্যাণ, মুক্তি ও উন্নতির জন্য শপথবদ্ধ : সেলিম উদ্দিন মিরসরাইয়ে ঝরনার কূপে পড়ে বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থীর মৃত্যু ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি : বিভিন্ন স্থানে বিক্ষোভ পুরোনো বন্ধুকে স্বাগত জানাতে পেরে খুব আনন্দিত ড. ইউনূস, একান্ত বৈঠক শ্রীনগরে পুকুর থেকে আ’লীগ নেতার লাশ উদ্ধার সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র ৭ দিনের রিমান্ডে ক্ষেপণাস্ত্র হামলাকে ইসরাইলের জন্য ‘ন্যূনতম শাস্তি’ বললেন ইরানের সর্বোচ্চ নেতা চৌদ্দগ্রামে ট্রেনে কাটা পড়ে কলেজছাত্রের মৃত্যু ইসরাইলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ৪১ হাজার ৭৮৮

সকল