২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হিজবুল্লাহ প্রধানকে হত্যার দাবি ইসরাইলের, এখন কী করবে ইরান?

হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ - ছবি : বিবিসি

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইসরাইল।

ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) দাবি করেছে, শুক্রবার বৈরুতে এক হামলায় হাসান নাসরাল্লাহকে হত্যা করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে হিজবুল্লাহ কোনো মন্তব্য করেনি।

আইডিএফ আরো বলেছে, হাসান নাসরাল্লাহকে টার্গেট করে সে হামলা চালানো হয়েছিল। ওই হামলায় তার সাথে হিজবুল্লাহর সাউদার্ন ফ্রন্ট কমান্ডারও নিহত হয়েছেন।

আইডিএফ চিফ অব স্টাফ লেফট্যানেন্ট জেনারেল হারজি হালেভি এক ভিডিও বার্তায় বলেছেন, ‘এখানে বার্তা খুব পরিষ্কার। ইসরাইলি নাগরিকদের যারা হুমকি দেবে তাদের কিভাবে খুঁজে বের করতে হয় সেটা আমরা জানি। সেটা উত্তরে, দক্ষিণে কিংবা আরো দূরে হলেও আমরা খুঁজে পাবো।’

আইডিএফ বলেছে, দক্ষিণ বৈরুতে হিজবুল্লাহর সিনিয়র নেতারা যখন বৈঠক করছিলেন তখন সেখানে হামলা চালানো হয়। দক্ষিণ বৈরুতের এ জায়গাটি হিজবুল্লাহর একটি শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত।

আইডিএফ তাদের ‘এক্স’ প্লাটফর্মে লিখেছে, হাসান নাসরাল্লাহ পৃথিবীতে আর আতঙ্ক ছড়াতে পারবে না।

ইসরাইলি বাহিনী গত বেশ কয়েকদিন যাবত লেবাননের বিভিন্ন জায়গায় ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরাইল দাবি করছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে কাবু করতে তাদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালানো হচ্ছে।

হিজবুল্লাহকে ‘সর্বোচ্চ শক্তি’ দিয়ে আঘাত করার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরাইল পুরোদমে হামলা শুরুর সপ্তাহ খানেক আগে লেবাননে পেজার এবং ওয়াকিটকিসহ নানা ধরনের তারহীন যন্ত্র বিস্ফোরণের ঘটনা ঘটে।

দুটি আলাদা ঘটনায় হাজার হাজার পেজার এবং রেডিও ডিভাইস বিস্ফোরিত হওয়ায় কমপক্ষে ৩৭ জন নিহত এবং হাজার হাজার মানুষ আহত হয়েছেন।

ইরান এখন কী করবে?
হিজবুল্লাহ নেতাদের লক্ষ্য করে ইসরাইলের একের পর হামলা মধ্যপ্রাচ্যে বড় ধরনের উত্তেজনা তৈরি করছে। এর মাধ্যমে তাদের মূল পৃষ্ঠপোষক ইরানকে উস্কে দেয়া হচ্ছে বলে লিখেছেন বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা ফ্রাঙ্ক গার্ডনার।

তিনি লিখেছেন, গত কিছুদিন ধরে ইসরাইল আর হিজবুল্লাহর মধ্যে চলা যুদ্ধে অনেকটা নীরব দর্শকের ভূমিকা রেখে আসছে ইরান। কিন্তু এখন তারা দেখতে পাচ্ছে, কৌশলে মধ্যপ্রাচ্যে একের পর এক তাদের মিত্রদের ধ্বংস করে দেয়া হচ্ছে।

১৯৯২ সাল থেকে হিজবুল্লাহর প্রধান হিসাবে রয়েছেন হাসান নাসরুল্লাহ। অনুগত কমান্ডারদের মাধ্যমে তিনি একটি মিলিশিয়া বাহিনী থেকে হিজবুল্লাহকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী বেসরকারি সামরিক বাহিনীতে পরিণত করেছেন।

ইরানের রেভ্যুলিউশনারি বাহিনীর সাহায্যে হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে বিশাল অস্ত্রশস্ত্রের ভাণ্ডার রয়েছে, যার বেশির ভাগই ভূগর্ভে লুকিয়ে রাখা আছে।

কিন্তু হাসান নাসরুল্লাহসহ দলটির কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা যদি নিহত হয়েই থাকেন, তাহলে সংগঠনটি সক্ষমতা ও নামডাক- সব দিক থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়বে।

এরপরে অবশ্যই ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার ডাক উঠবে। তখন ইরান কী ভূমিকা নেবে, সেটাই এখন দেখার বিষয়।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
অধিকার আদায়ে কৃষকদের ঐক্যবদ্ধ করতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য হলেন বনশ্রী পাল ও ফারুক আহমেদ ২৮ অক্টোবরের খুনীদের বিচার দাবি জামায়াতের ছাত্র আন্দোলনে নিহত ১৫৮১, আহত ৩১ সহস্রাধিক মনিরামপুর প্রেসক্লাবের সভাপতি মজনু, সম্পাদক মোতাহার গজলডোবা দিয়ে পানি ছেড়েছে ভারত, বাংলাদেশে এর কী প্রভাব পড়তে পারে? ঝিনাইদহ পায়রা চত্বর আজ বিএনপির চাল রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ শুল্ক কমিয়েছে ভারত ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার : পানিসম্পদ উপদেষ্টা গৃহবধূকে ধর্ষণের চেষ্টা, পুরুষাঙ্গ কর্তন যুবকের হিলি সীমান্ত দিয়ে অবৈধপথে দেশে ফেরার সময় বাংলাদেশী যুবক আটক

সকল